ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অফিসে যে কাজগুলো একেবারেই নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২২, ২৮ এপ্রিল ২০১৮

আপনি হয়তো নিয়মিত অফিস করছেন এমনকি কাজকর্মও ঠিক চলছে, কিন্তু আপনার উপর বা আপনার সম্পর্কে অফিস সহকর্মীরা তেমন একটা ইতিবাচক সাড়া দেয় না। এর কারণ হচ্ছে ব্যক্তিগত কিছু বদঅভ্যাস রয়েছে যেগুলো অফিসের সহকর্মীদের জন্য বিরক্তিকর। এতে আপনি ভালো কাজ জানেন বা করতে পারেন, এগুলো জানা সত্ত্বেও আপনার মর্যাদা কম থাকবে।

তাই অফিসে কিছু কিছু জিনিস মাথায় রাখা দরকার এতে আপনার বিচক্ষণতার পরিচয় মিলবে এবং বদঅভ্যাসগুলো যত সম্ভব অফিসে এড়িয়ে চলা উচিত।

জোরে ফোনে কথা বলবেন না

অফিসের সহকর্মীরা অফিসে কাজ করার সময় খুব মনোযোগ সহকারে কাজ করে। এ সময় যদি আপনি ফোনে জোরে কথা বলেন তাহলে তাদের কাজের বিঘ্ন ঘটবে এবং আপনার প্রতি খুব বিরক্তবোধ করবে। এই অভ্যাসটা খুবই বাজে অভ্যাস। সুতরাং অফিসে এই কাজটা কখনই করবেন না।

অতিরিক্ত কথা বলবেন না

অফিসে সবাই কাজে ব্যস্ত, ঠিক এ সময়ে আপনি অকারণে কথা বলতে শুরু করলেন, এতে যেমন কাজের বিঘ্ন ঘটাবে তেমনি বিরক্তবোধও করবে। আবার দেখা যাচ্ছে, কথা বলতে শুরু করলেন কিন্তু থামতে চাইছেন না। এই বিষয়টা সত্যিই খুব খারাপ।

ব্যক্তিগত জীবনের গল্প করবেন না

আপনার ব্যক্তিজীবনে কি ঘটেছে, কি ঘটেনি, কি কি বাজে অভ্যাস আছে, আপনার পরিবার কেমন, আপনি কি করতে পছন্দ করেন ইত্যাদি ব্যক্তিগত জীবনের গল্প কখনই অফিসে আলাপ-আলোচনা করবেন না। অফিসে আপনার ব্যক্তিগত জীবনের গল্প শোনার মত কোন আগ্রহ কারও নেই। এতে অফিসের পরিবেশ নষ্ট হয়ে যায়।

অন্যের ঘাড়ে দোষ দেবেন না

কখনোই অন্যের ঘাড়ে দোষ চাপানোর চেষ্টা করবেন না। আবার কখনোই শিশুসুলভ আচরণ করবেন না। আপনি দোষ করে অন্যকে বলির পাঠা বানাবেন এটা অনুচিত। বস যদি বুঝতে পারে আপনি দোষী তবে তিনি আপনার প্রতিই অসন্তুষ্ট হবেন। এমনকি চাকরিটাও চলে যেতে পারে।

নিজের ডেস্ক অপরিষ্কার রাখবেন না

সবসময় পরিষ্কার থাকার চেষ্টা করবেন। অফিসে এসে নিজের ডেস্কটাকে অপরিষ্কার রেখেই কাজ করছেন আবার অপরিষ্কার রেখেই অফিস থেকেই বের হয়ে যাচ্ছেন। এতে অফিস সহকর্মীরা অপরিষ্কার মনের মানুষ ভাববে। তাই অফিসে ডেস্কের উপর কোন ময়লা করবেন না। ডেস্ক পরিষ্কার থাকলে আপনি কাজ করতেও স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

সহকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করবেন না

অফিসের সব ধরনের সহকর্মীদের সঙ্গে ভাল ব্যবহার করবেন। খারাপ ব্যবহার করলে আপনাকে নিয়ে তারা নেতিবাচক চিন্তা করবে। এছাড়াও অফিসের কারো প্রতি ষড়যন্ত্র করবেন না। এতে আপনারই ক্ষতি হবে। সকলের সঙ্গে ভাল ব্যবহার করলে, আপনার মানসিকতা সম্পর্কে তারা ভাল জ্ঞান রাখবে। তা না হলে আপনাকে অফিসে ছাড়তেও হতে পারে।

কেএনইউ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি