ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ত্বকের সজীবতা ফিরিয়ে আনুন ৩ মিনিটেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ১৩ আগস্ট ২০১৮ | আপডেট: ২১:২২, ১৩ আগস্ট ২০১৮

নিজের ত্বককে সুন্দর করার জন্য কত ভাবেই না যত্ন নেওয়া হয়। শুধু তাই নয়, পার্লারে গিয়ে সপ্তাহে সপ্তাহে মোটা টাকা খরচ করা হয় একটু সতেজ ও সুন্দর ত্বক পাওয়ার জন্য। কিন্তু আপনি যদি এত কিছু না করে ঘুমোতে যাওয়ার আগে মাত্র তিন মিনিট নিজের জন্য দিতে পারেন তাহলে নিজেই উপকৃত হবেন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে এই একটি কাজ করলেই প্রতিদিন সকালে পাবেন সতেজ, ঝলমলে ও দীপ্তিময় চেহারা। মুছে যাবে চোখের কোলের কালি, মুখের কালো দাগ। এতে দামি কোনও উপাদানের প্রয়োজন নেই। আপনার ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই জলদি এই রূপচর্চা সেরে নিতে পারবেন। আর হ্যাঁ, এতে কেবল বাইরে থেকেই আপনার চেহারা সুন্দর হবে না। হবে ভেতর থেকেও তরতাজা।

উপকরণ

গোলাপ জল এক টেবিল চামচ, জাফরানের দানা তিনটি, বিশুদ্ধ অ্যালোভেরা জেল আধা চা চামচ, সামান্য উষ্ণ গরম পানি, এক টেবিল চামচ কালোজিরা, এক টেবিল চামচ মধু।

ব্যবহারের পদ্ধতি

গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ভিজিয়ে রাখুন। চাইলে আগের দিন থেকেই ভিজিয়ে রাখতে পারেন। যত বেশি ভিজিয়ে রাখবেন, তত বেশি তা কার্যকরী হবে। জাফরান রং ছেড়ে দিলে এই মিশ্রণে অ্যালোভেরা জেল দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিয়ে এক টুকরো তুলোর সাহায্যে পরিষ্কার মুখে এই মিশ্রণ ভাল করে মেখে নিন। মুখের উপর লাগানো প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার এক গ্লাস সামান্য উষ্ণ পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে ঘুমাতে যান।

উপকারিতা

ত্বকের রং উজ্জ্বল ও সুন্দর করতে, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে দিতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জাফরান শুধু মাত্র বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। আর এই জাফরান যখন মধুর সঙ্গে খাওয়া হয়, তখন তার কার্যকারীতা বহুগুণ বেড়ে যায়।

অন্যদিকে ত্বককে টানটান, নরম ও দাগহীন রাখতে অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল ত্বকে সতেজ ভাব দেয় যা ঘণ্টার পর ঘণ্টা বজায় থাকে। ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের যে কোনও ক্ষয় পূরণ করতে সাহায্য করে।

রূপচর্চার সব চেয়ে আদি উপাদান হচ্ছে গোলাপ জল। নিয়মিত এর ব্যবহারে ত্বকের কোমলতা বজায় থাকে এবং ত্বকের জেল্লা বহুগুণ বাড়িয়ে দেয়।

সূত্র : জি নিউজ।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি