ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ত্বকের সৌন্দর্য বাড়ানোর ঘরোয়া ৪ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ১০ সেপ্টেম্বর ২০১৮

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে কে না চায়। এর জন্য দামী ক্রিম, লোশন কিনেন অনেকেই। তবে অনেক সময় এ দামী ক্রিম কাজে আসে না বা পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে।

তাই এবারের আয়োজনে আপনাদের জন্য কিছু ঘরোয়া পদ্ধতি উল্লেখ করা হলো যা ত্বকের সৌন্দর্য বাড়িয়ে দিতে সাহা্য্য করবে।

১) হলুদের ব্যবহার

অয়লি স্কিন অর্থাৎ তৈলাক্ত ত্বকের জন্য পিম্পল, কালচে দাগ, অ্যাকনে কত কী না হয়৷ তাই সবার আগে দরকার তৈলাক্ততা দূর করা৷ হলুদ বেটে বা গুড়িয়ে তাতে খানিকটা অ্যালোভেরা জেল মিশিয়ে দিন৷ রোজ ব্যবহার করুন৷ মাস্কটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন৷ কয়েক সপ্তাহে আপনি ফল পাবেন৷

২) ডিমের সাদা অংশ ও লেবুর রস

মুখে বা নাকে ব্ল্যাকহেডস থাকলে দেখতে তো খারাপ লাগে আর আপনার কনফিডেন্সও হারিয়ে যায়৷ তাই ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে ডিম ও লেবুর রস ব্যবহার করতে পারেন।এর জন্য ডিমের সাদা অংশের সঙ্গে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন৷ ত্বকের যে যে জায়গায় ব্ল্যাক হেডস হয় সেখানে মিশ্রণটি লাগিয়ে রাখুন৷ ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন৷

৩)দুধ

ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে দুধ ব্যবহার করতে পারেন৷ এতে আপনার স্কিন নরম হবে৷ দুধের সঙ্গে টমেটোর রস মিশিয়ে থকথকে পেস্ট বানান৷ সারারাত মিশ্রণটি লাগিয়ে রাখলে ভালো ফল পাবেন।

৪)দারুচিনি

ত্বকে ব্রুণের সমস্যা কমাতে দারুচিনি খুব উপকারি৷ দারুচিনি গুঁড়ো করে নিয়ে লাগিয়ে ফেলুন৷ কয়েক ঘন্টা লাগাবার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন৷ সপ্তাহে তিনবার করলেই যথেষ্ট৷ এতেই উপকার পাবেন৷ তবে পদ্ধতিগুলো ব্যবাহারের পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে পারেন।

সূত্র: কলকাতা ২৪×৭

এমএইচ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি