ঢাকা, রবিবার   ২৮ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

প্রধানমন্ত্রীর উপহারে ছিন্নমূল জীবনের অবসান হচ্ছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫, ২৩ জানুয়ারি ২০২১ | আপডেট: ০৮:২৫, ২৩ জানুয়ারি ২০২১

স্বায়ী ঠিকানা পেতে চলেছে ভূমি ও গৃহহীন, ছিন্নমূল ৬৬ হাজার ১৮৯টি পরিবার। দুই শতক জমি ও পাকা বাড়ির মালিকানা পাবেন পরিবারপ্রতি গৃহহীনরা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সে উদ্বোধনের মাধ্যমে তাদের হাতে বসতবাড়ির মালিকানা তুলে দেবেন।

‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ পাকাবাড়ি পাচ্ছেন দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো। 

গৃহহীনদের জন্য নির্মিত বাড়িগুলোতে দুটি করে থাকার ঘর, একটি করে টয়লেট, রান্নাঘর ও বারান্দা রয়েছে। সব বাড়ি একই নকশায় তৈরি করা হয়েছে। এতে থাকছে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা। এছাড়া বাড়ি বরাদ্দপ্রাপ্তদের কর্মসংস্থানে প্রশিক্ষণ ও ঋণসুবিধাও চালু করবে সরকার। 

‘ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০’ অনুযায়ী সারাদেশে আট লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারকে বসতবাড়ি দেওয়া হবে। জেলা প্রশাসকদের করা তালিকা অনুযায়ী, দেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৩৬১। জমি আছে কিন্তু ঘর নেই- এমন পরিবারের সংখ্যা পাঁচ লাখ ৯২ হাজার ২৬১।

মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে দুই শতক সরকারি খাসজমিতে পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। এছাড়াও তিন হাজার ৭১৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার ঘোষিত চলমান মুজিববর্ষে সারাদেশের ৬৪টি জেলার তৃণমূল পর্যায়ে তালিকা করে ছিন্নমূল ও দুস্থ পরিবারকে এ ধরনের বিশেষ ঘর দেওয়া হচ্ছে।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি