ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আরিচা-কাজিরহাট রুটে ফের ফেরি চলাচল শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আরিচা-কাজিরহাট রুটে দীর্ঘদিন পর ফের ফেরি চলাচল শুরু হয়েছে। এই রুটে ফেরি সার্ভিস পুনরায় চলাচল শুরু হওয়ায় জনগণের দুর্ভোগ লাঘব হবে। প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ শনিবার সকালে আরিচা-কাজিরহাট রুটে ফেরি সার্ভিস চালাচলের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর অঙ্গিকার বাস্তবায়নে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে যাতায়াতকারী জনসাধারণের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে উপহারস্বরুপ আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিসের উদ্বোধন করা হয়। 

আরিচা-কাজিরহাট রুটে ফেরি সার্ভিস উদ্বোধন উপলক্ষে পাবনার বেড়ায় কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে এক সুধি সমাবেশের আয়োজন করা হয়। 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছেন। তিনি নির্বাচনী ইশতেহারে ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের ঘোষণা দিয়েছেন। নদীগুলোকে ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনা হবে। তিনি বলেন, বঙ্গবন্ধু ছাড়া কোন নেতা নদী ড্রেজিংয়ের কথা ভাবেনি। নৌপথ খননে বঙ্গবন্ধু সাতটি ড্রেজার সংগ্রহ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের পর ৩২টি ড্রেজার সংগ্রহ করেছেন এবং ৩৫টি ড্রেজার সংগ্রহের কাজ চলমান রয়েছে।

এ সময়ে খালিদ মাহমুদ চৌধুরী বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চুড়ান্ত স্বীকৃতি লাভ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব জাতি হিসাবে আমরা মর্যাদার জায়গায় গেছি। বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার সুখ অনেক আগেই পেতাম। শেখ হাসিনার নেতৃত্বে সমুদ্রে অধিকার প্রতিষ্ঠা করেছি। নদীমাতৃক বাংলাদেশকে ধরে রাখার জন্য প্রধানমন্ত্রী ডেল্টা প্লান ঘোষণা করেছেন।

আরিচা-কাজিরহাট ফেরি রুটের দূরত্ব ১৪ কিলোমিটার। আরিচা থেকে কাজিরহাট যেতে সময় লাগবে এক ঘন্টা ৩০মিনিট, কাজিরহাট থেকে আরিচা আসতে সময় লাগবে এক ঘন্টা ১০মিনিট। একটি রো রো (বড়) ফেরি ও দু’টি মিডিয়াম ফেরি দিয়ে এ রুটের সার্ভিস শুরু হয়েছে। এ রুটে বড় বাসের ভাড়া ২০৬০, ট্রাকের ভাড়া ১৪০০, মাইক্রোবাসের ভাড়া ১০০০, কারের (ছোট গাড়ি) ভাড়া ৬৮০, হোন্ডার ভাড়া ১০০ এবং যাত্রীর ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য শামসুল হক টুকু, সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, সাবেক সংসদ সদস্য খন্দকার আজিজুর রহমান আরজু, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউর রহিম লাল, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম প্রমুখ।

পরে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী পাবনার নগরবাড়ীতে নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা পরিদর্শন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শামসুল হক টুকু, নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক রফিক আহম্মদ সিদ্দিক, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং পাবনা মেরিন একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন মো. তৌফিকুল ইসলাম।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি