ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রিটিশ কাউন্সিলের বৈশ্বিক ‘ক্লাইমেট কানেকশন’ ক্যাম্পেইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২ জুন ২০২১ | আপডেট: ১৭:১৬, ৫ জুন ২০২১

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন— কপ২৬ । এই সম্মেলনকে সামনে রেখে গত ৩ জুন একটি অনলাইন অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তনের জরুরি অবস্থার ওপর আলোকপাত করে বৈশ্বিক একটি নতুন ক্যাম্পেইন শুরুর ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। ‘ক্লাইমেট কানেকশন: কনভারসেশন ফর চেঞ্জ’ – শীর্ষক অনলাইন অনুষ্ঠানটিতে জলবায়ু সঙ্কট নিয়ে আলোচনা করেন বক্তারা। বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন: কপ২৬ সম্মেলনের সম্মানিত প্রেসিডেন্ট-ডেসিগনেট অলোক শর্মা, ব্রিটিশ লেখক নিল গেইম্যান এবং ব্রিটিশ কাউন্সিলের চেয়ারম্যান স্টিভি স্প্রিং।

কপ২৬ সম্মেলনের সম্মানিত প্রেসিডেন্ট অলোক শর্মা তাঁর বাংলাদেশ সফর চলাকালে ব্রিটিশ কাউন্সিল নেটওয়ার্কের ৫ জন জলবায়ু বিষয়ক সক্রিয় কর্মীর সাথে একটি সেশনে অংশগ্রহণ করেন। 

তিনি বলেন, ‘পরিবর্তনের প্রতিনিধি, উদ্যোক্তা এবং উদ্ভাবক হিসেবে ক্লাইমেট একশেন এ তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই আমি বাংলাদেশ’এর তরুণ ও তাদের সক্রিয় অংশগ্রহণের কথা শুনে খুবি খুশী হয়েছি। আগামী দশ বছর খুবী গুরুত্বপূর্ণ সময়। জলবায়ু পরিবর্তন সঙ্কটের সমাধান এর মাধ্যমে পরবর্তী প্রজন্মের জন্য পৃথিবীকে একটি ভালো অবস্থানে রেখে যাওয়ার দায়িত্ত আমাদের সকলের। ব্রিটিশ কাউন্সিলের ‘ক্লাইমেট কানেকশন’ ক্যাম্পেইন বিশ্বের সকল স্তরের মানুষ কে এই অতি গুরুত্বপূর্ণ বিষয়ে যোগাযোগ স্থাপনে সহায়তা করবে।

ব্রিটিশ কাউন্সিলের বৈশ্বিক ‘ক্লাইমেট কানেকশন’ ক্যাম্পেইন বিশ্বের সকল প্রান্তের মানুষের চিন্তা ও দৃষ্টিভঙ্গিকে একসাথে নিয়ে এসে শিক্ষা, শিল্প-সংস্কৃতি ও বিজ্ঞানকে কাজে লাগিয়ে জলবায়ু সঙ্কট সমাধানের উপায় বের করার লক্ষে,  বিশ্ব পরিবেশ দিবস এর সপ্তাহে শুরু হয়ে ক্লাইমেট কানেকশন ক্যাম্পেইনটি আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য কপ২৬ সম্মেলন পর্যন্ত চলবে। ক্যাম্পেইনের মাধ্যমে বিশ্বব্যাপী আলোচনার সুযোগ তৈরি, শিল্প ও বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী, উচ্চশিক্ষায় বৃত্তি প্রদান, অর্থায়ন, গবেষণা ও বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ প্রদান করা হবে।

চলতি বছরের নভেম্বরের ১ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘের বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ২৬)- এর আয়োজক হিসেবে থাকছে যুক্তরাজ্য। সম্মেলনকে ঘিরে যুক্তরাজ্যের লক্ষ্য এ সম্মেলনকে বিশ্বের সকল দেশের অংশ্রগহণে অন্তর্ভুক্তিমূলক আয়োজনে পরিণত করা। যুক্তরাজ্যের এই লক্ষ্যের সমর্থনে ব্রিটিশ কাউন্সিল এর বৈশ্বিক নেটওয়ার্ক কাজে লাগিয়ে বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন মানুষকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে অনুপ্রাণিত করছে।

জি-২০ দেশসহ বিশ্বের ৩৬টি দেশের ১৮ থেকে ৩৪ বছর বয়সের চল্লিশ হাজার তরুণদের নিয়ে পরিচালিত ব্রিটিশ কাউন্সিলের এক সমীক্ষায় দেখা গেছে জলবায়ু পরিবর্তনকে তারা এখন বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য সমস্যা বলে মনে করছেন।

ব্রিটিশ কাউন্সিলের ইন্টেরিম চিফ এক্সিকিউটিভ কেট এওয়ার্ট-বিগস বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের সকল মানুষকে একতাবদ্ধ করার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া কপ২৬ সম্মেলনকে সহায়তা করতে পেরে ব্রিটিশ কাউন্সিল গর্বিত। ক্লাইমেট কানেকশন ক্যাম্পেইনের মাধ্যমে এ সময়ের সবচেয়ে বড় সঙ্কট জলবায়ু পরিবর্তনকে মোকাবিলা করতে আমরা আমাদের শিক্ষা, শিল্প ও সাংস্কৃতিক আদান-প্রদানের দক্ষতাকে কাজে লাগাবো।’

বাংলাদেশে ক্লাইমেট কানেকশন ক্যাম্পেইনের যে প্রকল্পগুলো কাজ করবে, সেগুলো হলো: জলবায়ু পরিবর্তনে তরুণদের দৃষ্টিভঙ্গি নিয়ে গবেষণা, জলবায়ু নিয়ে তরুণদের সামাজিক উদ্যোগ বিষয়ক প্রকল্পে অনুদান, শ্রেণিকক্ষে পরিবেশ-বান্ধব পাঠ্য উপকরণ অন্তর্ভুক্তির ওপর জোরদান, শিল্প ও জলবায়ু বিষয়ক সৃজনশীল কাজের সুযোগ তৈরি এবং সিটি কর্পোরেশনের মেয়রদের জন্য আন্তর্জাতিক নেটওয়ার্কিং -এর সুযোগ তৈরি যেখানে তারা জলবায়ু বিষয়ক সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন।’

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিশশা বলেন, ‘ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ জলবায়ু পরিবর্তনকে অগ্রাধিকার দিয়ে বিবেচনা করে। জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করা, স্থানীয় ও জাতীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রকল্প জমা দেয়াসহ তরুণদের (নারীদের অগ্রাধিকার দিয়ে) সহায়তা প্রদান করতে আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করি। এছাড়াও, জলবায়ু পরিবর্তন রোধে ভবিষ্যৎ পৃথিবীর নেতা ও সক্রিয় কর্মী তৈরী করতে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ শিক্ষাখাতে সহায়তা প্রদান করে।’

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি