ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যুব উন্নয়ন অধিদফতর

প্রশিক্ষণেই মিলবে চাকরি

প্রকাশিত : ১৭:০৪, ১৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:০২, ১৬ জানুয়ারি ২০১৮

বাংলাদেশে বর্তমানে ১৫ থেকে ৬৫ বছর বয়সী প্রচুর কর্মক্ষম লোক রয়েছে। এদের একটি বড় অংশ বেকার। কাজ চাচ্ছে কিন্তু কাঙ্ক্ষিত কাজ পাচ্ছে না। এভাবে দিনের পর দিন বসে থেকে তাদের কর্মক্ষমতা নষ্ট হচ্ছে। এসব বেকার তরুণ-তরুণীর প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে সরকারের যুব উন্নয়ন অধিদফতর। চাহিদা অনুযায়ী দেশব্যাপী বছরজুড়ে প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে।

প্রশিক্ষণের ধরন

প্রতিষ্ঠানটি সাধারণত দুই ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে। এগুলো হচ্ছে, ১. কর্মপ্রত্যাশী যুব ও যুব নারীদের প্রশিক্ষণ ২. কর্মকর্তা ও কর্মচারী প্রশিক্ষণ। কর্মপ্রত্যাশী যুবদের জন্য প্রাতিষ্ঠানিকভাবে ৩৫টি ট্রেডে এবং অপ্রাতিষ্ঠানিক পর্যায়গুলোতে ৪১টি ট্রেডে ৪৯৬টি উপজেলায় প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।

যেসব বিষয়ে প্রশিক্ষণ

ক) কম্পিউটার প্রশিক্ষণ : ৬ মাস মেয়াদে রয়েছে কম্পিউটার বেসিক প্রশিক্ষণ, কম্পিউটার গ্রাফিক্স প্রশিক্ষণ, মডার্ণ অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পিউটার এপ্লিকেশন ও এক মাস মেয়াদে রয়েছে ফ্রি ল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণ কোর্স।

খ) বস্ত্র বিষয়ক প্রশিক্ষণ : বস্ত্র বিষয়ক প্রশিক্ষণের মধ্যে রয়েছে পোশাক তৈরি প্রশিক্ষণ ব্লক বাটিক ও স্ক্রিন প্রিন্টিং প্রশিক্ষণ, ব্লক প্রিন্টিং প্রশিক্ষণ, স্ক্রিন প্রিন্টিং প্রশিক্ষণ, ফ্যাশন ডিজাইন বিষয়ক প্রশিক্ষণ, ওভেন সুইং মেশিন অপারেটিং প্রশিক্ষণ, সোয়েটার নিটিং প্রশিক্ষণ, লিংকিং মেশিন অপারেটিং প্রশিক্ষণ। এগুলো সাধারণত এক মাস থেকে চার মাস মেয়াদে হয়ে থাকে।

গ) ইলেকট্রিক্যাল প্রশিক্ষণ : প্রাত্যহিক জীবন যাত্রার চাহিদার কথা মাথায় রেখে যুব উন্নয়ন অধিদফতর রেখেছে ছয় মাস মেয়াদী ইলেকট্রিক্যাল এন্ড হাউজওয়্যারিং, ইলেকট্রনিক্স  প্রশিক্ষণ, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং প্রশিক্ষণ। এছাড়া এক মাস মেয়াদী মোবাইল ফোন সার্ভিসিং এন্ড রিপেয়ারিং প্রশিক্ষণ ও প্রিভোকেশনাল প্রশিক্ষণ।

ঘ) কৃষি বিষয়ক প্রশিক্ষণ : গ্রামীণ কৃষি অর্থনীতিতে কৃষির ভূমিকা সবচেয়ে বেশি। আর এর পিছনে যুব উন্নয়ন অধিদফতর সব সময় ভূমিকা রেখেছে। এক্ষেত্রে তিন মাস মেয়াদী গবাদিপশু, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ খুব জনপ্রিয়। এছাড়া এক মাস মেয়াদী দুগ্ধবতী গাভী পালন ও গরু মোটা তাজাকরণ প্রশিক্ষণ, দুগ্ধজাত দ্রব্যাদি উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ, লাইভস্টক এ্যাসিস্টেন্ট প্রশিক্ষণ দিয়ে থাকে যুব উন্নয়ন অধিদফতর।

ঘ) ভাষা বিষয়ক প্রশিক্ষণ : বিদেশ যেতে ইচ্ছুক যুবকদের জন্য রয়েছে ১৫ দিন মেয়াদী আরবী ভাষা শিক্ষা প্রশিক্ষণ ও এক মাস মেয়াদী ইংরেজী ভাষা শিক্ষা প্রশিক্ষণ।

ঙ) বিবিধ প্রশিক্ষণ : এছাড়া রয়েছে তিন মাস মেয়াদী সেলসম্যানশিপ বিষয়ক প্রশিক্ষণ, মেয়াদী টুরিস্ট গাইড বিষয়ক প্রশিক্ষণ ও হাউজকিপিং এন্ড লন্ড্রি অপারেশন প্রশিক্ষণ। ছয় মাস মেয়াদী ফুড এন্ড বেভারেজ প্রডাকশন সার্ভিস প্রশিক্ষণ ও এক মাস মেয়াদী শতরঞ্জি বিষয়ক প্রশিক্ষণ ও হস্তশিল্প বিষয়ক প্রশিক্ষণ। পাশাপাশি অপ্রাতিষ্ঠানিক কর্মসূচির আওতায় সাত দিন মেয়াদী পশুসম্পদ বিষয়ক প্রশিক্ষণ, মৎস সম্পদ বিষয়ক প্রশিক্ষণ, কৃষি বিষয়ক প্রশিক্ষণ, বস্ত্র বিষয়ক প্রশিক্ষণ, ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক প্রশিক্ষণ কোর্স রয়েছে। রয়েছে রিক্সা সাইকেল, ভ্যান, ওয়েল্ডিং, ফটোগ্রাফি ও সোলার প্যানেল স্থাপন বিষয়ক প্রশিক্ষণ।

ভর্তির যোগ্যতা

যুব নীতিমালা অনুযায়ী সাধারণত আঠার থেকে ৩৫ বছর বয়সী কর্মপ্রত্যাশী সব যুবক ও যুবনারী এসব প্রশিক্ষণের আওতায় আসবে। যুব সংগঠনের নেতৃবৃন্দ, শারীরিক প্রতিবন্ধী, অটিস্টিক যুবক ও যুবনারী ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হিজড়া জনগোষ্ঠী এসব প্রশিক্ষণে প্রাধান্য পাবে। প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হওয়া ও অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণে অক্ষরজ্ঞান সম্পন্ন হওয়া বাধ্যতামূলক। বর্তমানে আঠার থেকে বিশ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রশিক্ষকগণ প্রশিক্ষণ দিয়ে থাকেন।

আয়-রোজগার

রাজধানীর যুব উন্নয়ন অধিদপ্তর সূত্রে জানা গেছে ,ইতোপূর্বে যারা প্রশিক্ষণ গ্রহন করেছে তাদের মধ্যে ৬০% যুবক আত্মকর্মসংস্থান সৃস্টিতে সাফল্যের সাক্ষর রেখেছে। তাদের মাসিক আয় গড়ে দশ হাজার টাকা থেকে পঞ্চাশ হাজার টাকা।

যোগাযোগ

যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে হবে নিজ জেলা বা উপজেলার যুব উন্নয়ন অধিদফতর কার্যালয়ে। প্রধান কার্যালয় : যুব ভবন, ১০৮ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। ওয়েব : www.dyd.gov.bd ।

 

/ডিডি/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি