ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘আজও স্বৈরশাসনের অবসান ঘটেনি, গণতন্ত্র মুক্তি পায়নি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ৯ নভেম্বর ২০২০

১৯৮৭ সালে সামরিক স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনের বীর শহীদ নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর পক্ষ থেকে আগামীকাল (১০ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে সকাল ৮টায় নূর হোসেন স্কোয়ারে পুষ্পমাল্য অর্পণ করা হবে।

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় শীর্ষ নেতা কমরেড খালেকুজ্জামান নূর হোসেন দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের বীর সেনানী শহীদ নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, নূর হোসেন বুকে-পিঠে ‘গণতন্ত্র মুক্তিপাক- স্বৈরাচার নিপাত যাক’ লিখে স্বৈরাচারের পেটোয়া বাহিনীর বুলেটের সামনে বুক চিতিয়ে দিয়েছিল। নূর হোসেনের শহীদী আত্মদানের মাধ্যমে স্বৈরশাসনবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম অভিষ্ট লক্ষ্যে অগ্রসর হয়েছিল। নূর হোসেনের মতো আরও অনেকের বীরোচিত আত্মদানে ’৯০ সালে গণঅভ্যুত্থানে স্বৈরাচারের পতন ঘটলেও স্বৈরশাসনের অবসান আজও ঘটেনি, গণতন্ত্র মুক্তি পায়নি। 

বিবৃতিতে কমরেড খালেকুজ্জামান বলেন, নূর হোসেনের আত্মাহুতির ৩৩ বছর পরেও বাংলাদেশে গণতন্ত্র, ভোটাধিকার প্রতিষ্ঠিত হয়নি। বর্তমান সরকার মানুষের ভোটাধিকার হরণ করেছে। দুর্নীতি, দুঃশাসন ও কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠা করেছে। মতপ্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা আজ রুদ্ধ।

খালেকুজ্জামান আরও বলেন, জনগণ জীবন দিয়ে স্বৈরশাসনের পতন ঘটায় আর শাসক বুর্জোয়াশ্রেণি পরাজিত মৌলবাদী-সাম্প্রদায়িক শক্তি ও পতিত স্বৈরাচারকে আশ্রয়-প্রশ্রয় দিয়ে ক্ষমতার মসনদ দখলের সিড়ি হিসেবে ব্যবহার করে তাদের টিকিয়ে রাখে।

শহীদ নূর হোসেন দিবসের প্রাক্কালে খালেকুজ্জামান দেশের বাম-প্রগতিশীল-গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধভাবে বর্তমান ফ্যাসিবাদী শাসনের অবসান ও নূর হোসেনের স্বপ্ন গণতন্ত্র-ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি