ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রমজান ইবাদতের শিক্ষক

প্রকাশিত : ১৪:১৭, ১৯ মে ২০১৯ | আপডেট: ১৪:১৮, ১৯ মে ২০১৯

রমজান ইবাদতের ভিত মজবুত করে, অর্থাৎ পুরো বছরের অভ্যাস গড়ে তোলে। কারণ এ মাসে সবাই জামায়াতের সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার চেষ্টা করে। বিশেষ করে ফজরের ওয়াক্তে মসজিদে মুসুল্লিদের নীরব সমাগম ঘটে। আর এশার সঙ্গে তারাবীতে উপচে পড়া ভীড় লক্ষ্য করা যায়। রাতের শেষ ভাগে উঠে আল্লাহর সন্তুষ্টির জন্য তাহাজ্জুদে দাঁড়িয়ে যায় ও সেহরি খেয়ে নেয়। ইফতারের পূর্ব মুহূর্তে দু’হাত তুলে প্রার্থনা করে। মাগরিবের নামাজের পড়ে আওয়াবীন আদায় করে।

সাধারণত ইসলামে পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। এই পাঁচ ওয়াক্ত ফরজ ছাড়া আরও কিছু নফল নামাজ আছে যেমন ইশরাক, চাশত, আওয়াবীন, তাহাজ্জুত। এর মধ্যে তাহাজ্জুত বিশেষ গুরুত্ব বহন করে। নবী করীম (সা.) অন্য নফল নামাজের সঙ্গে বেশি বেশি তাহাজ্জুত আদায় করতেন।

রমজানে একটি ফরজ ইবাদতে সত্তরটি ফরজের সওয়াব। একটি নফল ইবাদত ফরজ সমতুল্য সওয়াব।

কুরআন তেলাওয়াত, জিকির আসকারের শব্দ শোনা যায়। এ মাসে যে যখনই সময় পায় কুরআন তেলাওয়াতে মনোযোগী হয়। অনেকেই জিকিরের মধ্যে মশগুল থাকে। দুটি হাত তুলে অন্তর বিগলিত করে চোখের পানি ছেড়ে আল্লাহর ক্ষমা পাওয়ার জন্য প্রার্থনা করে।

কি সুন্দর নিজেকে পরিশুদ্ধ করার ট্রেনিং। তা কেবল রমজানেই সম্ভব। এই ধারা অন্য মাসেও যার ভেতর বহমান থাকে সেই মুমিন, সেই সফলকাম। আমরা সবাই এই ট্রেনিংকে অন্য মাসেও প্রবাহবান রাখি।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি