ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রমজানে পর্যাপ্ত ঘুমের জন্য যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ১৯ মে ২০১৮

রমজান মাস, রোজা থাকতে হয়। আর এ সময় শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। কিন্তু রমজানে পর্যপ্ত ঘুমের সময় কোথায়? এদিকে দিনে ঘরে-বাইরে, অফিসের কাজে ব্যস্ততা আবার রাতে সেহেরিতে উঠতে হয়। সব মিলে ঘুমের সময় খুবই কম। কিন্তু ঘুম কম হলে কি শরীর সুস্থ থাকবে?

সুতরাং পর্যাপ্ত ঘুমের অভাব পূরণ করতে কিছু করণীয় রয়েছে যা আপনাকে সাহায্য করবে-   

টিভি ও ফেসবুকের ব্যবহার কমানো

রমজানের এই পুরো মাসটা না হয় টিভি কমই দেখলেন। ফেসবুকটাও ব্যবহার কমিয়ে দিতে পারেন। আপনার পর্যাপ্ত ঘুমের জন্য এইটুকু পরিহার করা আপনার স্বাস্থ্যের জন্য মঙ্গলজনক। তাই এ সময় আপনার স্মার্ট ফোনটা দূরে রাখুন।

ইফতার ও রাতের খাবার পরিমিত

রমজানে সারাদিন না খেয়ে ছিলেন তাই ইফতারে যা পাচ্ছেন তাই খাচ্ছেন, এতে আপনার রাতের ঘুম হারাম করে দিবে। এদিকে রাতেও ভারী খাবার খাচ্ছেন, এতে মোটেও ঠিক হবে না। আপনার পর্যাপ্ত ঘুমের জন্য রাতে অবশ্যই হালকা খাবার খাবেন এবং ক্যাফিনযুক্ত পানীয় বা অ্যালকোহলকে দূরে রাখুন।

ঘুমোতে যাওয়ার আগে মেডিটেশন করুন

রমজানে ঘুমানোর যাওয়ার আগে মনোযোগ সহকারে মেডিটেশন করুন। কেননা মেডিটেশন আপনার মানসিক চাপকে দূরে রাখতে সাহায্য করে। মেডিটেশনের ফলে আপনার ঘুমকে নিশ্চিত করবে। অল্প ঘুমেও আপনার অধিক ঘুমের কাজ করবে।

ঘুমোতে যাওয়ার আগে কাজ পরিহার করুন

আপনি যখন ঘুমোতে যাবেন তার আগে কোন ধরণের কাজ থেকে বিরত থাকুন। যেমন- বই পড়া কিংবা অফিসের বাকি কোন কাজ ইত্যাদি কখনই করবেন না। এতে আপনার ঘুমের ঘাটতি হবে। সেহেরিতে উঠতে হবে তাই আগে আগেই ঘুমাতে যাওয়া জরুরি। এ সময় কোন চিন্তা মাথায় রাখবেন না।

চা-কফি পরিহার করুন

অতিরিক্ত চা-কফি পর্যাপ্ত ঘুমের দুশমন। ইফতারির পর যত সম্ভব চেষ্টা করবেন চা-কফি কম খাবেন। যদি বেশি পরিমাণে খাওয়া হয় তবে রাতের ঘুম পর্যাপ্ত হবে না। আবার পরদিন সকালে অফিস আছে, সুতরাং আপনার পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

কেএনইউ/ এআর

 

  

   

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি