ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

যাকাত গরীবের প্রতি ধনীদের করুণা নয় (ভিডিও)  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪২, ৩০ মে ২০১৮ | আপডেট: ১৪:৩৫, ২ জুন ২০১৮

একুশে টেলিভিশনের অত্যন্ত জনপ্রিয় ইসলামিক অনুষ্ঠান হলো ‘ইসলামী জিজ্ঞাসা’। সম্প্রতি এ অনুষ্ঠানে ‘দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা’ নিয়ে আলোচনা করা হয়েছে। এ বিষয়ে আলোচনা করেছেন বেলদী আলিয়া মাদ্রাসার সহকারী অধ্যাপক একং গুলশানের শাহজাদপুর জামে মসজিদের খতিব ড. মাওলানা মো. মোরশেদ আলম সালেহী।   

রমজান মাসে দান ও যাকাতের গুরুত্ব রয়েছে। এ মাসে দান ও যাকাত প্রদান করলে অন্যান্য মাসের তুলনায়  অধিক সওয়াব পাওয়া যায়। এ আলোচনায় যাকাতের গুরুত্ব, তাৎপর্য এবং যাকাতের মাধ্যমে দারিদ্র জনগোষ্ঠীর হক সম্পর্কে আলোচনা করা হয়েছে। নিম্নে আলোচনার চুম্বক অংশ তুলে ধরা হলো। 

* যাকাত গরীবের প্রতি ধনীদের ওপর করুণা নয়, বরং এটি হচ্ছে ধনীদের মালের ওপর গরীবের হক। আর এটি আদায় করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব। 

* আর এ যাকাত আদায়ের মাধ্যমে যাকাত দাতার মাল পবিত্র এবং পরিশুদ্ধ হয়।

* যাকাতের মাধ্যমে সম্পদ পবিত্র হয় এবং বৃদ্ধি পায়। আল্লাহ তায়ালা বলেন, তাদের মালামাল থেকে যাকাত গ্রহণ কর, যাতে তুমি সেগুলোকে পবিত্র করতে এবং সেগুলোকে বরকতময় করতে পার এর মাধ্যমে (সূরা আত-তাওবা ৯:১০৩)।

* যাকাতের মোট আটটি খাত রয়েছে। আল্লাহ তায়ালা বলেন, যাকাত পাবার যোগ্যতা রাখে শুধুমাত্র ফকির, মিসকীন, যাকাত সংগ্রহকারী, যাদের অন্তরে (ইসলামের প্রতি) ঝুঁকে পড়ার সম্ভাবনা আছে, আর ক্রীতদাস মুক্তিতে, ঋণগ্রস্থরা, যারা আল্লাহর রাস্তায় জিহাদ করে আর মুসাফির। এটা আল্লাহর তরফ থেকে ফরয। আল্লাহ পাক সমস্ত কিছু জ্ঞাত আছেন, আর তিনি হিকমাতওয়ালা (সুরা তাওবাহ আয়াত ৬০)।

এছাড়াও বিস্তারিত জানতে ভিডিও দেখুন-   

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি