ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রমজানের প্রথম দিন অতিবাহিত

প্রকাশিত : ২৩:৩৭, ৭ মে ২০১৯ | আপডেট: ১৬:২৫, ৮ মে ২০১৯

পবিত্র কুরআন নাজিলের মাস মাহে রমজানের প্রথম দিন আজ অতিবাহিত হয়েছে। রহমত, মাগফিরাত , নাজাতের মাস রমজান মুসলমানদের জন্য সবচেয়ে মহিমাম্বিত মাস। আগের দিন তারাবি এবং সেহরী খাওয়া এবং আজ ইফতারির মাধ্যমে রোজাদাররা এ মহিমাম্বিত মাসের প্রথম দিন শেষ করেছেন।

এদিকে পবিত্র রমজানের শুরুর প্রথম দিন আজ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন ইফতারের আয়োজন করে। রোজা নামাজ ও ইফতারকে কেন্দ্র করে মানুষের ব্যাস্ততাও বেড়ে যায়। অফিস ফেরত যাত্রীরা অপেক্ষার প্রহর গুনেছেন কখন বাড়িতে পৌছে পরিবারের সদস্যদের সঙ্গে ইফতার করেছেন।

এদিকে পবিত্র রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্ত্বরে শুরু হয়েছে মাসব্যাপী ইসলামী বইমেলা। সোমবার বিকালে (বাদ আসর) ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ মেলার উদ্বোধন করেন।

এবারের মেলায় ৬২টি স্টল অংশগ্রহণ করছে। মেলা প্রতিদিন সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। পবিত্র রমজান মাস উপলক্ষে প্রতি বছরই ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশনা বিভাগ এ মেলার আয়োজন করে থাকে।

মেলায় পবিত্র কুরআনের অনুবাদ, তাফসীর, হাদিস গ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক গ্রন্থ স্থান পেয়েছে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের স্টলে আকর্ষণীয় কমিশনে পবিত্র কুরআনের অনুবাদ, তাফসীর, হাদিসসহ বিভিন্ন গবেষণামূলক গ্রন্থ বিক্রয় করা হচ্ছে।

প্রতিবছর রমজানের অন্যতম অনুসঙ্গ পুরান ঢাকার চকবাজারের ইফতারি। যথারীতি এবারও প্রথম দিনেই জমে ওঠে এ ইফতার বাজার। মাসজুড়েই বাহারি ইফতারের পসরা সাজানো হয় ঢাকার এ প্রাচীন স্থানটিতে। এখানে এলেই ব্যবসায়ীদের মুখ থেকে যে কথাটি বার বার শোনা যায় তাহলো ‘বড় বাপের পোলায় খায়, ঠোঙায় ভইরা লইয়া যায়।’এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

শুধু চকবাজার কেন রাজধানী ঢাকার অনেক স্থানেই দুপুর থেকেই বিভিন্ন হোটেলে দোকানিরা বৈচিত্র্যে ভরপুর লোভনীয় ইফতার সামগ্রী থরে থরে সাজিয়ে রাখছেন টেবিলে। বাহারি সেই ইফতার কিনতে প্রথম দিনই ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়।

(সূত্রঃ বাসস)

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি