ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রহমতের পঞ্চম দিন

প্রকাশিত : ১৩:০৯, ১১ মে ২০১৯ | আপডেট: ১২:২৭, ১২ মে ২০১৯

রমজান মাসকে রহমত, মাগফেরাত ও নাজাতে ভাগ করা হয়েছে। আজ রহমতের পঞ্চম দিন। আস্তে আস্তে দিন কমে যাচ্ছে। এই পঞ্চম দিন পর্যন্ত আমরা আল্লাহ কাছে কি রহমত বা দয়া কামনা করেছি?

রমজান- ত্যাগ, ধৈর্য্য, নিজেকে বদলে ফেলার শিক্ষা দেয়। উপবাস করে আমরা ত্যাগের পরীক্ষা দেই, ইফতার পর্যন্ত অপেক্ষা করে ধৈর্যের পরীক্ষা দেই, নিষিদ্ধ কাজগুলো করি না।

এর বাহিরে শরীরের অন্য অঙ্গেরও ত্যাগ রয়েছে। তাই আসুন আমরা সেগুলো নিয়ে আমল করি। আল্লাহ যে মাথা বা ব্রেন দিয়েছেন তা দিয়ে ভালো কিছু ভাবি এবং করি। নিজের জন্য, পরিবারের সদস্যদের জন্য, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি, সমাজ ও রাষ্ট্রের জন্য কল্যাণ কামনা করি।

চোখ-মুখ দিয়ে কোরআন পড়ব, তার আলোকে সত্যের পথে জীবন গড়ব এবং চলার পথে ভালো কিছু দেখব। মুখ দিয়ে অশ্লীল শব্দ বের করবো না। বিনয়ের সঙ্গে সবার সঙ্গে কথা বলবো, সে যদি অফিসের বস হন, অফিসের নিম্ন কর্মচারী হন, পথের কোন গরীব মানুষ হন এবং কোন অমুসলিম হন।

হাত দিয়ে ভাল কাজ করবো, প্রতিবেশির সাহায্যে এগিয়ে যাব, পথেঘাটে দুর্বলদের সহযোগিতায় লেগে যাব।

পা দিয়ে আল্লাহর সন্তুষ্টির জন্য নামাজের বিছানায় এগিয়ে যাব। কর্মস্থলে বেশি কাজ করার নিয়তে যাব এবং আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, প্রতিবেশির কেউ যদি অসুস্থ থাকে তাকে দেখতে যাব।

মন দিয়ে শুধু আল্লাহর রহমত কামনা করতে থাকবো, যেন তার রহমত থেকে আমাদের বঞ্চিত না করেন।

দান করতে ভুলবেন না, তবে নিজে পিছিয়ে পড়বেন। রমজানের দানে ৭০ থেকে ৭০০ গুণ বেশি পূণ্য।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি