ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শোকরগোজার হই রিজিকদাতার

প্রকাশিত : ১৪:৪৯, ১২ মে ২০১৯

আমরা যদি সৃষ্টির শুরু থেকে আজ পর্যন্ত আল্লাহর কর্মধারা নিয়ে চিন্তা-ভাবনা করি তাহলে নিশ্চিতভাবে বুঝতে পারবো যে, তিনিই আমাদের রিজিকদাতা। তিনিই এককভাবে পৃথিবীকে মানুষের বাস উপযোগী করেছেন, জীবন রক্ষাকারী পানি, বাতাস ও অক্সিজেন সরবরাহ নিশ্চিত করেছেন; নাইট্রোজেন চক্রের মাধ্যমে উদ্ভিদ ও প্রাণীর প্রয়োজনীয় নাইট্রোজেন যৌগ সরবরাহ করেছেন; পানিচক্রের মাধ্যমে সুষ্ঠ‍ুভাবে পানিকে সারা পৃথিবীব্যাপী বন্টন  করেছেন; তিনি উদ্ভিদকে সালোক সংশ্লেষণের মাধ্যমে খাদ্য তৈরির ফ্যাক্টরি বানিয়েছেন, উদ্ভিদ ও জীবের জীবন ধারণ ও খাদ্যগ্রহণের বৈচিত্র্য সৃষ্টি করেছেন; মানুষের মধ্যে মেধা, দক্ষতা, চাহিদা ও আচরণের পার্থক্য সৃষ্টি করেছেন, যাতে সমাজের একজন অন্যজনের উপরে নির্ভরশীল থাকে ও মানবজাতি সংঘবদ্ধভাবে জীবন ধারণ করতে পারে।

আল্লাহ বলেন, ‘মানুষ তার খাদ্যের প্রতি লক্ষ করুক। আমি আশ্চর্য উপায়ে প্রচুর বারি বর্ষণ করি। অতঃপর ভূমিকে প্রকৃষ্টরূপে বিদীর্ণ করি এবং তাতে খাদ্যশস্য, আঙ্গুর, শাকসবজি, খেজুর, বহু বৃক্ষ বিশিষ্ট উদ্যানসমূহ ফল এবং গবাদির খাদ্য উৎপন্ন করি তোমাদের ও তোমাদের চতুষ্পদ জন্তুর উপকারার্থে।’ (সূরা আবাসা ৮০/২৫-৩২)

আমরা মানুষ শুধু জমি কর্ষণ ও বীজ বপন, গাছের পরিচর্যা ও ফসল তোলার কাজ করে থাকি। আর বৃষ্টির পানির মাধ্যমে শক্ত মাটি ফুরে বীজের অঙ্করোদগম, পতঙ্গের মাধ্যমে পরাগায়ন, সালোক সংশ্লেষণের মাধ্যমে খাদ্য তৈরি, ফল, শস্যের বৈচিত্র তারই লীলা। আর তিনিই মানুষের মধ্যে কৃষি কাজ, ফসল মাড়াই, সংরক্ষণ ও বিপণনের প্রেরণা দেন, যাতে আমরা হাতের কাছেই খাদ্য পেতে পারি।

এজন্য আল্লাহ বলেন, ‘পৃথিবীর প্রত্যেক জীবের জীবিকার দায়িত্ব আল্লাহই নিয়েছেন, তিনি জ্ঞাত রয়েছেন তাদের স্থায়ী ও অস্থায়ী অবস্থিতি সম্পর্কে; সুস্পষ্ট গ্রন্থে সবকিছুই রয়েছে।’ (সূরা হৃদ ১১/৩)

সামান্য একটি ভোজসভার আয়োজন করতে গিয়ে আমরা পরিকল্পনা করি, মেন্যু অনুযায়ী খাদ্য প্রস্তুত করি ও খাদ্য সুষ্ঠ‍ুভাবে বণ্টনের ব্যবস্থা করি, যাতে কেউ না খেয়ে ফেরত না যায়। আর আমরা পরিকল্পনা করি বলেই যারা আমন্ত্রিত হয়ে খেতে আসেন, তারা খাবার পাবেন এ ব্যাপারে নিশ্চিত থাকেন। আর এই পৃথিবীর অগণিত জীব, পাখি ও মানুষের রিজিক বণ্টনের ব্যাপারে স্রষ্টা কোন পরিকল্পনা করবেন না তা কী করে হয়! আল্লাহ সর্বশক্তিমান ও মহাপরিকল্পনাকারী। এই মানবজাতি পৃথিবীতে মহাপ্রভুর নিমন্ত্রিত অতিথি।

বাইবেলে আছে, ‘কী খাবে, কী পান করবে, কী পরিধান করবে এ নিয়ে চিন্তা করো না। জীবন খাবার ও পোশাক থেকে অনেক গুরুত্বপূর্ণ। পাখির দিকে তাকাও। তারা শস্য বপন করে না, কেটে গোলায় ভরে না তারপরও মহাপ্রভু কি খাওয়াচ্ছেন না? তুমি কি পাখির চাইতে মূল্যবান নও? দুশ্চিন্তা করে তোমরা জীবনের সঙ্গে কি অতিরিক্ত একটা ঘণ্টাও যোগ করতে পারবো?’ (মথি ৬ঃ২৫-২৭)

(শোকরিয়া- প্রশান্তি ও প্রাচুর্যের রাজপথ গ্রন্থ)

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি