ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই, নিবন্ধন শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ১ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:০৫, ২৪ মার্চ ২০১৮

চলতি বছর বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট আগামী ১৪ জুলাই সৌদি আরবের পথে রওনা দেবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি জানান, এ লক্ষে আজ বৃহস্পতিবার থেকে হজের নিবন্ধন কার্যক্রম শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়। এই নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী এসব তথ্য জানান।

ধর্মমন্ত্রী জানান, হজযাত্রীরা যেকোনও ধরনের অভিযোগ ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে জানাতে পারবেন।

ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী আরও জানান, এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে করতে যাবেন। নির্দিষ্ট আকার ও জাতীয় পতাকাখচিত পলিব্যাগ ও কিটব্যাগ হজযাত্রীদের নিজ নিজ ব্যবস্থাপনায় কিনতে হবে বলেও জানান তিনি।

মতিউর রহমান বলেন, আগের বছরগুলোতে হজযাত্রীদের তথ্য যাচাইয়ের লক্ষ্যে পুলিশ ভেরিফিকেশনের বাধ্যবাধকতা ছিল। নতুন হজ নীতিতে পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম বিলুপ্ত করা হয়েছে। নিবন্ধনের পর কোন হজযাত্রী প্রতিস্থাপন করা যাবে না। তবে মৃত্যু বা গুরুতর অসুস্থতার কারণে সর্বোচ্চ ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ পাবেন।

ব্রিফিংয়ে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় দু’টি প্যাকেজ রয়েছে। প্যাকেজ ১-এর জন্য দিতে হবে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। আর প্যাকেজ ২-এর জন্য লাগবে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

মতিউর রহমান আরও বলেন, সরকার অনুমোদিত হজ এজেন্সির সাথে সরাসরি হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেন করতে হবে অন্যথায় সরকার এ বিষয়ে কোন দায় নেবে না। বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীরা চুক্তি মোতাবেক প্রদেয় অর্থ সরাসরি হজ এজেন্সির ব্যাংক একাউন্টে জমা দিয়ে অবশ্যই ব্যাংক থেকে প্রাক নিবন্ধন ও নিবন্ধন সনদ সংগ্রহ ও তা সংরক্ষণ করতে হবে।

ব্রিফিংয়ে ২০১৭ সালের হজ কার্যক্রমে অংশ নেওয়া হজ এজেন্সিগুলোর বিভিন্ন অনিয়মের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার তথ্যও তুলে ধরেন ধর্মমন্ত্রী। তিনি জানান, ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে ও জরিমানা করা হয়েছে। আরও ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে। এর বাইরে ১১২টি হজ এজেন্সির বিরুদ্ধে বিভিন্ন মাত্রায় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি