ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

আজ দেবী দুর্গার বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২১ অক্টোবর ২০২০

ধূপ-ধুনা, পঞ্চপ্রদীপ আর ঢাকের বাদ্যির তালে আজ স্বায়ংকালে আসনে অধিষ্ঠিত হবেন দেবী দুর্গা। বোধনের ঘট স্থাপনের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। এবার শরতে নয়, দেবী দুর্গা মর্ত্যে আসছেন হেমন্তে। করোনা মহামারীর কারণে উৎসবের বদলে পূজায় সীমাবদ্ধ থাকছে মন্ডপগুলো।

পঞ্জিকার সূচি অনুযায়ী, আজ দুপুর ২টা ৪৬ মিনিট থেকে ষষ্ঠী শুরু হয়ে বৃহস্পতিবার দুপুর ১টা ১৩ মিনিট পর্যন্ত স্থায়ী হবে। সন্ধ্যায় দেবীর বোধন হবে। 

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, পঞ্জিকা অনুযায়ী আজ সন্ধ্যায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দেবীর বোধন হবে। এ সময় আসনে অধিষ্ঠিত হবেন দেবী দুর্গা।’

এ নির্ঘণ্ট মেনে দেশের পূজামন্ডপগুলোয় চলছে দেবী দুর্গাকে বরণের প্রস্তুতি। এ বছর ঢাকায় ২৩১টি মন্ডপে দুর্গাপূজা হবে এবং সারা দেশে ৩০ হাজার ২১৩টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। করোনা মহামারীর কারণে মন্ডপগুলোয় আলোকসজ্জায় সেই জৌলুস থাকছে না। সাদামাটা ছিমছাম মন্ডপে ঝুঁকছে পূজা কমিটি। অনেক মন্ডপ কমিটি আগত ভক্তদের মাস্ক সরবরাহের উদ্যোগ নিয়েছে। মন্ডপের প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করবেন স্বেচ্ছাসেবীরা। 

এবার পূজায় প্রসাদ বিতরণ ও বিজয়া দশমীর শোভাযাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাস্কসহ মন্দিরে আসা, জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। করোনার কারণে এবার ঢাকায় হচ্ছে না কুমারীপূজাও। মন্ডপগুলোয় চলছে শেষ সময়ের প্রস্তুতি। পালবাড়ি থেকে মন্ডপে প্রতিমা আনার প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন পূজা কমিটির সদস্যরা।

এমবি//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি