ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

আজ চন্দ্রগ্রহণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০১, ৫ জুলাই ২০২০

এ বছরের তৃতীয় গ্রহণ আজ (৫ জুলাই)। এটি আংশিক চন্দ্রগ্রহণ। মহাজাগতিক রোমাঞ্চে পর পর ঘটে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। তবে কম করে সপ্তাহ দুয়েকের তফাৎ তো থাকেই। এর আগে গত ৫ জুন চন্দ্রগ্রহণ হয়। এরপরই ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যায়।

তবে এবারের চন্দ্রগ্রহণের তেমন কোনো প্রভাব দৃশ্যমান হবে না। কারণ, পৃথিবীর শেষের দিকের আংশিক ছায়া গিয়ে পরবে চাঁদের উপর। যদিও খালি চোখে তা দেখা সম্ভব নয়। অন্য গ্রহণের মতো এবারেরটিও অতোটা প্রকট হবে না।

আবহাওয়া অফিসের তথ্য মতে, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে (বিএসটি) ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ৩০ মিনিটে এবং শেষ হবে ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে।

উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে, সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনশিওন শহরে এবং গ্রহণ শেষে হবে পেরুর লিমা শহরে।

তবে এই চন্দ্রগ্রহণ বাংলাদেশ, ভারত ও এর আশপাশের অঞ্চললোতে দৃশ্যমান হবে না। আজকের চন্দ্রগ্রহণ আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ/পশ্চিম ইউরোপ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও ভারত মহাসাগর অঞ্চলগুলো থেকে দেখা যাবে।

উল্লেখ্য, ২০২০ সালে মোট চারটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। প্রথম চন্দ্রগ্রহণটি জানুয়ারিতে হয়েছিল, দ্বিতীয়টি জুনে, তৃতীয়টি আজ (৫ জুলাই) হবে এবং চতুর্থ ও শেষটি হবে নভেম্বরে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি