ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিশুদের ওপর প্রভাব ফেলছে স্মার্টফোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ১৯ এপ্রিল ২০১৭ | আপডেট: ১২:৪২, ১৯ এপ্রিল ২০১৭


স্মার্টফোন বর্তমান সময়ের জনপ্রিয় অনুষঙ্গ, প্রয়োজনীয়তাও দিন দিন বাড়ছে। তবে শিশুদের ওপর এর বেশ প্রভাব পড়ছে। লন্ডনের বার্কবেক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, যেসব শিশু স্মার্টফোনে গেমস খেলে সময় কাটায়, তারা অন্য শিশুদের চেয়ে কম সময় ঘুমায়। যা তাদের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে বেশ প্রভাব ফেলছে। অবশ্য শিশুদের প্রযুক্তিবিমুখ না করে একটা নির্দিষ্ট সময়ে, অল্প মাত্রায় ব্যবহারের পরামর্শ তাদের।
স্মার্টফোন বা ট্যাব ছাড়া একটা দিন ভাবা বেশ কঠিন। ইদানিং বড়দের পাশাপাশি পরিবারের ছোট সদস্যরাও এতে বেশ অভ্যস্ত হয়ে উঠছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যে শিশু দিনে অন্তত এক ঘণ্টা স্মার্টফোনে ‘টাচস্ক্রিন’ ব্যবহার করে খেলে, তারা অন্য শিশুদের চেয়ে ১৫ মিনিট কম ঘুমায়।
লন্ডনের বার্কবেক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য উঠে আসে। সেখানে ৭১৭ জন মা-বাবা’র ওপর এক জরিপ চালানো হয়। এতে দেখা যায়, ৭৫ ভাগ শিশু প্রতিদিন টাচস্ক্রিন ব্যবহার করে। এর মধ্যে ৫১ শতাংশ ৬ থেকে ১১ মাস বয়সী।
গবেষণায় দেখা যায়, এই শিশুরা স্বাভাবিক সময়ের চেয়ে কম সময় ঘুমায়। এক ঘণ্টা খেলার কারনে প্রায় ১৫ মিনিট কম ঘুম হচ্ছে তাদের। যা তাদের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে বেশ প্রভাব ফেলছে।
শিশুদের শারীরিক কসরতের দিকে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন তারা। এতে করে তারা শারীরিক ও মানসিক দিক দিয়ে বেশ দক্ষ হয়ে উঠবে বলে তাদের দাবী।
তবে শিশুদের প্রযুক্তিবিমুখ করতে নারাজ গবেষকরা। একটা নির্দিষ্ট সময়ে, অল্প মাত্রায় মোবাইল গেমস দেখার জন্য পরামর্শ তাদের। তবে বিষয়টি নিয়ে আরো নিরিক্ষা চলছে বলে জানান তারা।

আরও দেখুন (ভিডিও)


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি