ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সাউথ এশিয়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ৫ মে ২০১৭ | আপডেট: ১৯:৫৩, ৫ মে ২০১৭

সাউথ এশিয়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করা হয়েছে। স্থানীয় সময় বিকেলে ভারতের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। পরে পাকিস্তান ছাড়া বাংলাদেশ, ভারত, নেপাল ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সরকার প্রধানরা ভিডিও কনফারেন্সে যুক্ত হন। স্যাটেলাইটের মাধ্যমে এ অঞ্চলে পারস্পরিক সহযোগিতার এক নতুন দিগন্ত উন্মোচিত হলো বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রকল্পে যুক্ত হওয়ায় সংশ্লিষ্ট দেশগুলোকে ধন্যবাদ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা স্পেস সেন্টার কেন্দ্র থেকে জিএসএলভি-জিরো নাইন নামের অত্যাধুনিক স্যাটেলাইটটির সফল উক্ষেপন হয়।
পরে ভিডিও কনফারেন্সে যোগ দেন বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সরকার প্রধানরা।  
গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্যাটেলাইটের কার্যকারিতায় এঅঞ্চলের মানুষ ব্যপক ভাবে উপকৃত হবে। এজন্য ভারত সরকারকে ধন্যবাদও জানান তিনি।
এ প্রকল্পে যুক্ত হওয়ার সব দেশকে ধন্যবাদ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ৪০ কোটি ডলারের পুরো ব্যয় বহন করছে ভারত। ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করা যাবে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্যাটেলাইটটিকে প্রতিবেশীদের প্রতি ভারতের উপহার হিসেবে ঘোষণা দিয়েছিলেন ২০১৪ সালের সার্ক সম্মেলনে। এ স্যাটেলাইটের মাধ্যমে টেলি মেডিসিন, টেলি শিক্ষা, আন্তঃসরকার নেটওয়ার্ক, দুর্যোগ পরিস্থিতিতে জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট সেবার সুবিধা পাওয়া যাবে।
বাংলাদেশ নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বাধাগ্রস্ত হবে না নিশ্চিত হওয়ার পর
সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি