ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাংলায় না লেখা সাইনবোর্ড অপসারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৩, ৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০৬, ৯ ফেব্রুয়ারি ২০১৮

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকার আওতাধীন গুলশান এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলা ভাষা ব্যবহার না করায় সেগুলো অপসারণ করে ডিনসিসি। আজ বুধবার সকালে ভ্রাম্যমাণ আদালতের এক বিশেষ অভিযানের মাধ্যমে সেসব প্রতিষ্ঠানের সাইনবোর্ড অপসারণ করে ঢাকা নগরীর উত্তর অংশের এই অভিভাবক সংস্থাটি।

সকাল সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলে ভ্রাম্যমাণ আদালতের এ বিশেষ অভিযান। এতে নেতৃত্ব দেন ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ার। এসময় সাইনবোর্ড বাংলা ভাষায় না লেখায় গুলশান-২ এলাকার ১৮টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। প্রতিটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে গুলশান-২ এ অবস্থিত ইসলাম ফার্মা, বাটা, ওপ্পো, ওপ্পো ল্যান্ডভিউ, ফটো স্টুডিও, ফ্লোরা লিমিটেড, ইমেজ লাইটিং, সনি র‍্যাংগস, বহেরা, ল্যান্ডমার্ক, ডাটা ফটোকপি, ক্যাম্ব্রিয়ান স্কুল এন্ড কলেজ, আসলাম লাইটিংস, আই কেয়ার, ইউ এস বাংলা এয়ারলাইন্স, ব্রেড এন্ড বিয়ন্ড, টপ টেন এবং স্যামসাং।  

পাশাপাশি এদের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়। আর আবেদনের প্রেক্ষিতে কয়েক প্রতিষ্ঠানকে সাইনবোর্ড বাংলায় লিখে প্রতিস্থাপনের জন্য দুই দিনের সময় দেয়া হয়।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ার ইটিভি অনলাইনকে বলেন, “মহামান্য হাইকোর্ট বিভাগের ১৬৯৬/২০১৪ নং রিট পিটিশনে প্রদত্ত আদেশ অনুযায়ী সকল প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের আদেশটি ডিএনসিসি এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেওয়া হয়। আমরা বিভিন্ন সময় বিভিন্ন মাধ্যমে এসব প্রতিষ্ঠানগুলোর সাইনবোর্ড বাংলায় লেখার অনুরোধ করি। অনেক প্রতিষ্ঠান এতে সাড়া দিয়ে সাইনবোর্ডের নাম বাংলায় লিখলেও বাকি যারা করেননি তাদের জন্যই আজকের এ অভিযান। সিটি কর্পোরেশন আইনের ৯৩ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়”।

অভিযান শেষে ডিএনসিসি’র গণসংযোগ কর্মকর্তা এ এস এম মামুম জানান, “গত মাসের ২৮ তারিখে দুইটি জাতীয় দৈনিক পত্রিকায় একটি গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ডিএনসিসির এখতিয়ারাধীন এলাকার যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা হয়নি তা অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে ৭ দিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল। তাছাড়া মাইকিং, বিভিন্ন গণমাধ্যমে প্রেস রিলিজ প্রেরণসহ ডিএনসিসি-র ওয়েবসাইট এবং ফেইসবুক পাতায়ও গণবিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। প্রায় সব কয়টি প্রধান প্রধান জাতীয় দৈনিকে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। এ ধরণের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে”।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি