ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মুক্তিযুদ্ধের প্রথম শহীদ শংকু সমাজদার (ভিডিও)

রংপুর বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৫, ৩ মার্চ ২০২১ | আপডেট: ১২:৩৩, ৩ মার্চ ২০২১

আজ ৩ মার্চ। ৭১-এর এই দিনে রংপুরে শহীদ হন ষষ্ঠ শ্রেণির ছাত্র শংকু সমাজদার। স্বাধীনতা সংগ্রামে তিনি প্রথম রংপুরে শহীদ। এই খবর ছড়িয়ে পড়লে উত্তাল হয়ে ওঠে সারাদেশ। শংকুর শহীদ হওয়ার বিষয়টি ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে উল্লেখ করেন বঙ্গবন্ধু। 

১৯৭১ সালের ৩ মার্চ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে উত্তাল সারাদেশ। ছাত্রলীগের নেতৃত্বে রংপুর নগরীর পাবলিক লাইব্রেরি মাঠ থেকে মিছিল বের হয়। স্টেশন এলাকা অতিক্রম করার সময় অবাঙালী ব্যবসায়ী সরফরাজ খানের বাসা থেকে মিছিল লক্ষ্য করে গুলি করা হয়।

স্কুলছাত্র শংকু ছিলেন মিছিলের সামনে। গুলিবিদ্ধ হন শংকু। তার মৃতদেহ নিয়ে মিছিল শহরে ফিরে আসলে পুরো রংপুরে তোলপাড় শুরু হয়।

মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক অধ্যাপক ড. শাশ্বত ভট্টাচার্য বলেন, সর্বস্তরের মানুষের একটি মিছিল স্বাধীনতার পক্ষে রংপুর শহরে বেড়িয়েছিল। মিছিলটিতে ছাত্র-জনতা, সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেছিল।

মুক্তিযুদ্ধ গবেষক আলতাফ হোসেন বলেন, সরফরাজ খানের বাড়ির কাছাকাছি যখন মিছিলটি আসে তখন তিনি তার বাড়িতে আক্রমণ হবে এই আশঙ্কা থেকে মিছিলে গুলি করেন এবং সেই গুলিতে শংকু সমাজদার শহীদ হন।

পুত্র হারানোর শোক এখনও ভুলতে পারছেন না শহীদ শংকুর মা ও স্বজনরা।

শহীদ শংকুর মা দীপালি সমাজদার জানান, আগুন জ্বালানো, লুটতরাজ চলেছে। এ পর্যন্ত কোন সাহায্য-সহযোগিতা নেই, খালি সাক্ষাৎকার দাও, সাক্ষাৎকার দাও।

শংকুর আত্মত্যাগ রংপুরের স্বাধীনতা সংগ্রামে নতুন মাত্রা যোগ করেছিল।

রংপুর প্রজন্ম-৭১’র সভাপতি দেবদাস ঘোষ দেবু বলেন, মুক্তিযুদ্ধের একেবারে গোড়ার দিকে ৩ মার্চ, শহীদ শংকু সমাজদার মিছিলর মধ্য দিয়ে তার জীবন উৎসর্গ করে মুক্তিযুদ্ধে।

স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী শংকুকে কখনোই ভুলবে না রংপুরের মানুষ।

দেখুন ভিডিও :

এএইচ/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি