ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় অনূদিত হলো বঙ্গবন্ধুর ভাষণ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১, ৭ মার্চ ২০২১

এই প্রথমবারের মতো জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় অনূদিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে উন্মোচন করা হয়েছে ‘দ্য হিস্টোরিক সেভেন্থ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: এ ওয়ার্ল্ড ডেমোক্র্যাসি হেরিটেজ’ নামের গ্রন্থটি। ইউনেস্কো সদর দপ্তরে উন্মোচন অনুষ্ঠানে ছিলেন ১২ জন রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধিরা।

একাত্তরের ৭ই মার্চ, এই দিনটির জন্য বাঙালির ২৪ বছরের অপেক্ষা। পাকিস্তানি শোষণ-বঞ্চণার ইতিহাস তুলে ধরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দিলেন মুক্তির, ডাক দিলেন স্বাধীনতার।

জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণেই বাঙালি প্রস্তুত হয় মুক্তির যুদ্ধে। ভাষণটি শুধু একটি ভাষণই ছিলো না, ছিলো মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা। সেদিন মুক্তির মশালে আগুন জ্বালালেন জাতির পিতা। স্বাধীনতার রাঙা ভোরে নতুন সূর্য, নতুন দেশ। 

জাতির পিতার ঐতিহাসিক ভাষণটি ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে প্রামাণ্য দলিল হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার পর এবার জাতিসংঘের ৬টি দপ্তরিক ভাষায় ভাষণটি অনূদিত হলো। 

ইউনেস্কো সদর দপ্তরে স্থানীয় সময় সকাল ১০টায় দ্য হিস্টোরিক সেভেন্থ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: এ ওয়ার্ল্ড ডেমোক্র্যাসি হেরিটেজ গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। 

অনুষ্ঠানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, আইভরিকোস্ট, সেনেগাল, স্পেন, কিউবা, সৌদি আরব, মৌরিতানিয়া, কুয়েত, রাশিয়া, চীন ও বাংলাদেশের রাষ্ট্রদূত ও উইনেস্কোতে স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ঐতিহাসিক ভাষণটিই ছিলো স্বাধীনতার ঘোষণা। গ্রন্থটিতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বিশেষ বাণী অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্যারিসে বাংলাদেশ দূতাবাস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন ৭ই মার্চ উদযাপন উপলক্ষ্যে তিনদিনের কর্মসূচির প্রথম দিন ছিলো শুক্রবার।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি