ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

দেখুন ভিডিও

স্বাধীনতার ৫০ বছরে বার বার আঘাত এসেছে গণতন্ত্রের ওপর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ১৪ মার্চ ২০২১ | আপডেট: ১২:০০, ১৪ মার্চ ২০২১

স্বাধীনতার এই ৫০ বছরে বার বার আঘাত এসেছে গণতন্ত্রের ওপর, আঘাত এসেছে রাজনীতির ওপর। স্বাধীনতা অর্জনের চার বছরের মাথায় জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করে প্রথম আঘাতটা হানে পরাজিত শক্তি। এরপর ক্যু-পাল্টা ক্যু’র রক্তাক্ত অধ্যায়। রাজনীতি যায় নির্বাসনে। জিয়া-এরশাদের স্বৈরশাসনে অতিষ্ঠ বাঙালি রক্ত দিয়ে ফিরিয়ে এনেছে গণতন্ত্র। রাজনীতি-গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এখনো থামেনি। 

রক্তে কেনা স্বাধীন দেশ। হানাদার পাকিস্তানিদের ধ্বংসযজ্ঞে শশ্মান বাংলা পুনর্গঠনের ডাক দিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটু একটু করে ঘুরে দাঁড়াতে শুরু করলো বাংলাদেশ। ঘুরে দাঁড়াচ্ছিলো অর্থনীতি। এমনই এক সময়ে জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করা হয়।   

জেলখানার ভেতরে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। চলতে থাকে ক্যু-পাল্টা ক্যু। মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তাদের রক্তে রঞ্জিত সবুজ বাংলা, নির্বাসনে যায় রাজনীতি। মোশতাক-সায়েম হয়ে দৃশ্যপটে জিয়াউর রহমান। 

আরেক অভ্যুত্থানে জিয়াউর রহমানের মৃত্যুর পর গণতন্ত্র-রাজনীতির ওপর পাথর চাপা দিয়ে মসনদে হুসেইন মুহাম্মদ এরশাদ। স্বৈরশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ায় জনগণ। বহু ত্যাগে ফেরে গণতন্ত্র। 

গণতন্ত্র ফিরলেও স্বাধীনতা বিরোধী অপশক্তির আঁচড় পড়ে লাল-সবুজের পতাকায়। আন্দোলন-সংগ্রামের পর ২০০৮ সালে গণতন্ত্রের নবযাত্রা।

আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীল সদস্য নুহু-উল-আলম লেলিন বলেন, ৫০ বছরের এই শুভলগ্নে এসে বলতে পারি, বাংলাদেশ সফল রাষ্ট্র এবং সেই সফলতা বিশ্বের ১৩৬টি উন্নয়নশীল দেশকে ডিঙিয়ে বাংলাদেশ আজ প্রথম ১০টির মধ্যে স্থান করে নিয়েছে। 

স্থিতিশীল রাজনীতি ও গণতন্ত্র- আছে বলেই এগোচ্ছে দেশ। 

নুহু-উল-আলম লেলিন বলেন, বর্তমান সরকার দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এই সরকার দৃঢ়ভাবে তার উন্নয়ন পরিকল্পনাগুলো বাস্তবায়িত করছে।

উন্নয়ন-অগ্রযাত্রায় রাজনৈতিক স্থিতিশীলতা দরকার বলেই মনে করেন এই রাজনীতিক।

নুহু-উল-আলম লেলিন আরও বলেন, প্রোডাক্টিভিটি বাড়ছে, তার এফেসিয়েন্সি বাড়ছে এবং বৈদেশিক মুদ্রার আয় বাড়ছে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি