ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

স্বাধীনতার ৫০ বছরেও সাম্প্রদায়িক অপশক্তির আস্ফালন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২, ২১ মার্চ ২০২১

পাকিস্তানের নির্যাতন-নিপীড়ন বঞ্চনার বিরুদ্ধে একটি অসাম্প্রদায়িক ভাষা ভিত্তিক জাতিরাষ্ট্র সৃষ্টির আকাঙ্ক্ষা থেকেই বাংলাদেশ। বাঙালির শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা লাভের পর পঁচাত্তরের ১৫ই আগস্ট আবারও উল্টোপথে যাত্রা। স্বাধীনতার ৫০ বছরেও সাম্প্রদায়িক অপশক্তির আস্ফালন। বিশিষ্টজনেরা বলছেন, এ আস্ফালন রুখতে ধর্মের নামে রাজনীতি বন্ধ করে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে হবে নতুন প্রজন্মের মাঝে। 

দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্রের জন্মের পরই বাঙালির স্বপ্নভঙ্গ। প্রথমেই আসে ভাষার ওপর আঘাত। ফুঁসে ওঠে বাঙালি। 

বৈষম্যের যাঁতাকলে পিষ্ট বাঙালি সেই থেকেই রাজপথে। একটি অসাম্প্রদায়িক জাতি রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  জাতির পিতার অঙ্গুলি হেলনে কেঁপে ওঠে পাকিস্তান রাষ্ট্রের ভিত। বাঙালি ছিনিয়ে আনে স্বাধীনতার লাল সূর্য। 

স্বাধীন বাংলাদেশে জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করে পরাজিত শক্তি। আবারও উল্টোপথে যাত্রা, রক্তাক্ত হয় সংবিধান। 

রাজাকার-আলবদরদের এমপি-মন্ত্রী বানানো হয়েছে। হৃষ্টপুষ্ট হয় মৌলবাদের অর্থনীতি। স্বাধীনতার ৫০ বছরে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি যখন ক্ষমতায় তখনও সাম্প্রদায়িক গোষ্ঠীর আস্ফালন। 

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ধর্মের নামে রাজনীতি ৭২’র সংববিধানে বঙ্গবন্ধু নিষিদ্ধ করেছিলেন। সেইটা যদি আমরা করতে না পারি, প্রথম পদক্ষেপ হিসেবে। তাহলে কিন্তু আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো না।

স্বাধীনতার ৫০ বছরে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দৃঢ়তায় যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। শীর্ষ যুদ্ধাপরাধীদের ফাঁসিও হয়েছে। এ অবস্থায় তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে সঠিক পদক্ষেপ নিতে হবে।

শাহরিয়ার কবির বলেন, জামায়াতের যে মৌলবাদী অপশক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে যে জেহাদ চালাচ্ছে, সেই জেহাদের বিরুদ্ধে লড়বার শক্তিটা তরুণরা কোথায় পাবে? রাষ্ট্র যদি তাদের পৃষ্ঠপোষকতা না করে। বিশ্বের সমস্ত ধর্ম নিরপেক্ষ মানবিক শক্তিগুলোকে এক জায়গায় দাঁড়াতে হবে।

অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে শুধু সমাজ, রাজনীতি ও প্রশাসনই নয় মনোজগত থেকেও মৌলবাদের অপসংস্কৃতি নির্মূল করতে হবে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি