ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর সঙ্গে সমঝোতা বৈঠকে বসেন ইয়াহিয়া [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৯, ১৬ মার্চ ২০১৮ | আপডেট: ২২:১১, ১৭ মার্চ ২০১৮

১৯৭১ সালের ১৬ মার্চে স্বাধীনতার দাবিতে উত্তাল পূর্ব পাকিস্তানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সমঝোতা বৈঠকে বসেন সামরিক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান।

আলোচনা শুরু হওয়ায় অন্যান্য দিনের তুলনায় কিছুটা স্বাভাবিক ছিল ঢাকার পরিস্থিতি। কিন্তু গোপনে পশ্চিম পাকিস্তানের সেনা ও অস্ত্র সরঞ্জাম বৃদ্ধির কাজ অব্যহত রাখে সামরিক জান্তা।

উত্তাল মার্চের মাঝামাঝি সময়ে পিপলস পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টো প্রথমবারের মত করাচিতে জনসভা করে নমনীয় সুরে শান্তিপূর্ণ সমাধানের কথা বলেন।

অন্যদিকে বিবিসির সঙ্গে সক্ষাৎকারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবার আগে সামরিক বাহিনীর হত্যাযজ্ঞ বন্ধের দাবি জানান।

এমন পরিস্থিতিতে ১৬ই মার্চ ইয়াহিয়া খান ঢাকায় আলোচনা শুরু করেন বঙ্গবন্ধুসহ আওয়ামী লীগ নেতাদের সঙ্গে। তবে ভুট্টোর আগমনকে কেন্দ্র করে নগরীতে বিক্ষোভ অব্যাহত থাকে। 

এসময় পূর্ব পাকিস্তানের সবকিছুই চলছিল শেখ মুজিবের নির্দেশে। আর আলোচনার নামে সময় ক্ষেপনের কৌশল নেয় পাকিস্তানি সামরিক জান্তা। গোপনে আনতে থাকে পশ্চিম পাকিস্তানি সেনা ও যুদ্ধ সরঞ্জাম।

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আলোচনা শুরু হওয়ায় এই একটা দিন আন্দোলন কিছুটা শীতল থাকলেও প্রথম দফার বৈঠক শেষেই ইয়াহিয়া খানের চক্রান্ত স্পষ্ট হয়ে যায়। স্বাধীকারের আন্দোলন এগুতে থাকে সশস্ত্র যুদ্ধের দিকেই।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি