ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ২৯ ১৪২৭

জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হচ্ছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০২১

প্রথমবারের মতো দেশে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হচ্ছে আজ। ‘নির্ভরযোগ্য পরিসংখ্যান টেকসই উন্নয়নের উপাদান’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হবে। 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন। জাতীয় দৈনিকগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ উপলক্ষে বিশেষ কর্মসূচি নিয়েছে। রাজধানীর সড়ক দ্বীপগুলোকে বিশেষভাবে সজ্জিত করা হচ্ছে। দিবসের মূল আলোচনা অনুষ্ঠান হবে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এতে প্রধান অতিথি থাকবেন।

বিবিএস সূত্র জানিয়েছে, দিবসটি উপলক্ষে রাজধানীর বাইরেও সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করছে জেলা প্রশাসন। র‌্যালি, আলোচনা সভার আয়োজন করার জন্য বিবিএসের পক্ষ থেকে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবছর ২৭ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয়ভাবে পরিসংখ্যান দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ৮ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পরিসংখ্যান আইন পাস করা হয়। এ আইনের ভিত্তিতে পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে আমূল পরিবর্তন আসে। এ দিবসটির স্মরণেই প্রতিবছর জাতীয় পরিসংখ্যান দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১০ সাল থেকে অন্যান্য দেশের সঙ্গে ২০ অক্টোবর বিশ্ব পরিসংখ্যান দিবস পালিত হয়ে আসছে দেশে।

পৃথক দিনে এবার প্রথমবারের মতো জাতীয় দিবস পালনের মাধ্যমে এক বছরে দু’বার পরিসংখ্যান দিবস পালিত হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি