ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

১৫ ডিসেম্বর : চারদিকে বিজয়ের স্লোগান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২, ১৫ ডিসেম্বর ২০২০

একাত্তরের ১৫ই ডিসেম্বর, হানাদারদের হার স্বীকার তখন সময়ের ব্যাপার মাত্র। অনেক শহরই দখল করে নিয়েছে মুক্তি সেনারা। চারদিকে তখন বিজয়ের স্লোগান। একদিকে স্বজন হারানোর আর্তনাদ আরেকদিকে বিজয়ের আনন্দ।

একাত্তরের ডিসেম্বরের শুরুতেই পাকিস্তানিদের পরাজয় স্পষ্ট হয়ে যায়। একের পর এক ঘাঁটি দখল করে নেয় মুক্তিবাহিনী। পিছু হটতে থাকে হানাদাররা।

দেশ যখন জয়ের দ্বারপ্রান্তে, ঠিক সে সমযে গোপন বার্তা নিয়ে ঢাকা থেকে চট্টগ্রাম যাচ্ছিলেন কে এম সাইফুদ্দিন।

পথে পথে মৃত্যু, কিন্তু দেশ মাতৃকার জন্য লড়তে হবে মৃত্যুঞ্জয়ী হয়ে। যেখানে সেখানে পড়ে আছে লাশ। পার হতে হয় রক্ত নদী।

সুপ্রিম কোর্টের আইনজীবী মুক্তিযোদ্ধা কেএম সাইফুদ্দিন বলেন, ২শ’ বাঙালিকে মেরেছে, ফেনি নদীর পানিও লাল হয়ে যায়। ভয় তো পাইনি, আমার কাছে তো স্টেনগান ছিল। প্রতি মুহূর্তের খবর রাখতাম, জানতাম যে কোন মুহূর্তে সারেন্ডাম হয়ে যাবে।

চট্ট্রগ্রামে বার্তা পৌছে দিয়ে ফেরার দিনটা ছিলো বিজয়ের। জাহাজ থেকে দেখছিলেন নদীর দুই ধারে সারি সারি মরদেহ। 

মুক্তিযোদ্ধা কেএম সাইফুদ্দিন আরও বলেন, পুরুষের লাশ একভাবে থাকে আর মহিলা লাশ উপুড় হয়ে থাকে। এরকম শত শত লাশ দেখেছি নদীর কূল-কানারায়। 

ঢাকায় জাহাজ থেকে নেমেই কানে আসে স্বজন হারানো আর্তনাত। পথে পথে জয় বাংলা স্লোগান। মিছিলের চোখগুলো ছিলো বিজয়ের আনন্দেভরা ভীষণ উজ্জ্বল।

এই মুক্তিযোদ্ধা আরও বলেন, নারায়ণগঞ্জের পাগলা ঘাট থেকে নামার পর দেখলাম সবকিছু মরা বাড়ির মতো। আর জয় বাংলা নিয়ে মিছিলের পর মিছিল, হাজার হাজার লোক। 

যুদ্ধ শেষ, বহু ত্যাগে এসেছে বিজয়। স্বাধীন দেশটি বার বার হোঁচট খেয়েছে সামরিক স্বৈরাচারের ছোঁবলে। বিজয়ের ৪৯ বছরে এসে দুর্নীতিমুক্ত উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখেন এই মুক্তিযোদ্ধা।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি