ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সাংবাদিক সালেহ চৌধুরীর জন্মবার্ষিকী আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ১১ নভেম্বর ২০২০

বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক সালেহ চৌধুরীর ৮৪তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ১১ নভেম্বর সুনামগঞ্জের দিরাই উপজেলার গচিয়া গ্রামে তার জন্ম। সাংবাদিক ছাড়াও তিনি একাধারে ছিলেন কলাম লেখক, চিত্রশিল্পী, সংগঠক, সমাজসেবক। পুরো জীবনই সাংবাদিকতা এবং শিল্প-সাহিত্যের ভুবনে ডুবে ছিলেন তিনি।

অসামান্য বুদ্ধিদীপ্ত, সৃজনশীল ও সাহসী মানুষ ছিলেন সালেহ চৌধুরী। একসময় কবিতা লিখতেন। শিশুদের জন্য ছড়া লিখেছেন। লিখেছেন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণামূলক বই। পত্রিকার জন্য কার্টুন আঁকতেন। মুক্তিযুদ্ধে সুনামগঞ্জের হাওরাঞ্চলে গেরিলা যুদ্ধের প্রধান সংগঠক ছিলেন তিনি। বীরত্বের সঙ্গে লড়াই করে সুনামগঞ্জের দিরাই-তাহিরপুর-জগন্নাথপুর-নেত্রকোনার খালিয়াজুরির হাওর অঞ্চল তথা ভাটি অঞ্চলকে স্বাধীন করতে বিশেষ অবদান রেখেছিলেন। ভাটি অঞ্চল চষে বেড়ানোর জন্য তার খ্যাতি ছিল।

পশ্চিম পাকিস্তানে উচ্চশিক্ষা নিয়েছেন সালেহ চৌধুরী। লাহোরের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগে পড়াশোনা করেন। বিএ পাস করার পর চিত্রকলার দিকে আকৃষ্ট হন। ১৯৬৩ সালে তিনি এমএ পাস করে ঢাকা ফিরে আসেন।

সালেহ চৌধুরী কাজ করেছেন দৈনিক বাংলা, সান্ধ্য দৈনিক আওয়াজ, দৈনিক পাকিস্তানসহ বিভিন্ন পত্রিকায়। এ ছাড়া বিভিন্ন পত্রিকায় কলাম লিখতেন। সাপ্তাহিক ‘ইশারা’ নামে একটি পত্রিকা সম্পাদনা করতেন। দায়িত্ব পালন করেছেন কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ও দাবা ফেডারেশনের সাবেক কর্মকর্তা হিসেবে।

২০১৭ সালের ১ সেপ্টেম্বর ৮১ বছর বয়সে মারা যান সালেহ চৌধুরী। সুনামগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনারসহ জেলার অনেক শহীদ মিনারের স্থপতি ছিলেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি