ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আলতাফ মাহমুদের ৮৭তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ২৩ ডিসেম্বর ২০২০

শহীদ আলতাফ মাহমুদ। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরস্রষ্টা তিনি। আজ তার ৮৭তম জন্মদিন। ১৯৩৩ সালের আজকের এই দিনে অর্থাৎ ২৩ ডিসেম্বর তিনি বরিশালে জন্মগ্রহণ করেন। আলতাফ মাহমুদ তার পুরো জীবন দেশের স্বাধীনতার জন্য উজাড় করে দিয়েছেন।

১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী তাদের এদেশীয় দোসরদের সহযোগিতায় এই গুণি শিল্পীকে বাড়ি থেকে তুলে নিয়ে যায়। সেই থেকে আর ফেরেননি গুণী এই সংগীতজ্ঞ। তাকে কোথায় হত্যা করা হয়- কিভাবে হত্যা করা হয়, তা আজও অজানা।

একুশের গানের অমর এই সুরকার অনেকের কাছেই ঝিলু নামে পরিচিত। একাধারে তিনি ছিলেন কবি, সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক, নৃত্য পরিচালক ও প্রযোজক। তিনি ছিলেন একজন আপসহীন গেরিলা অধিনায়কও।

১৯৫০ সালের দিকে ভাষা আন্দোলনের পক্ষে সমর্থন আদায়ের জন্য তিনি বিভিন্ন জায়গায় গণসঙ্গীত পরিবেশন করেন। ১৯৭১ সালে তিনি স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। আলতাফ মাহমুদ ক্র্যাক পল্গাটুনের একজন সক্রিয় যোদ্ধা ছিলেন। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার ঢাকার রাজারবাগের আউটার সার্কুলার রোডের নিজ বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন; কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট বাসা থেকে পাকিস্তানি হানাদার বাহিনী চোখ বেঁধে তাকে ধরে নিয়ে যায়। এরপর আর খোঁজ মেলেনি তার। 

মুক্তিযুদ্ধের সময় গান রচনা ও পরিবেশনা করে মুক্তিকামীদের যুদ্ধে প্রেরণা জুগিয়েছেন। শুধু তাই নয়, প্রায় ১৯টি সিনেমার সঙ্গীত পরিচালনা করেছেন এই গুণি শিল্পী। পাশাপাশি নিজেও গেয়েছেন। এমনকি পর্দায়ও দেখা গেছে তাকে। 

দেশের সংস্কৃতি চর্চা ও মুক্তিযুদ্ধের অসামান্য অবদানের জন্য ১৯৭৭ সালে সরকার তাকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি