ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আজ নির্মল সেনের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ৮ জানুয়ারি ২০২১

সাংবাদিক, কলামিস্ট, লেখক, বাম রাজনীতির পুরোধা, বীর মুক্তিযোদ্ধা নির্মল সেনের ৮ম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৩ সালের আজকের এই দিনে ৮৩ বছর বয়সে পরলোকগমন করেন। 

নির্মল সেন ১৯৩০ সালের ৩ আগস্ট কোটালীপাড়ার দিঘীরপাড় গ্রামে জন্মগ্রহণ করেন। বড় হয়েছেন ঝালকাঠি জেলায় এবং কলসকাঠি বিএম একাডেমি থেকে ম্যাট্রিক পাস করেন। বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং মাস্টার্স পাস করেন।

স্কুল থেকেই নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় 'ভারত ছাড়ো' আন্দোলনের মাধ্যমে। কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। পরে আরএসপিতে যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে তাকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাকের মাধ্যমে নির্মল সেন সাংবাদিকতা জীবন শুরু করেন। এর পর দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান, দৈনিক বাংলা পত্রিকায় কাজ করেন। ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ে অতিথি শিক্ষক হিসেবে শিক্ষকতা করেন।

লেখক হিসেবেও নির্মল সেনের যথেষ্ট সুনাম রয়েছে। তার লেখা পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ, মানুষ সমাজ রাষ্ট্র, বার্লিন থেকে মস্কো, মা জন্মভূমি, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই, আমার জীবনে ৭১ এর যুদ্ধ, আমার জবানবন্দি উল্লেখযোগ্য।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় নির্মল সেন স্মৃতি সংসদ এক স্মরণসভার আয়োজন করেছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি