ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চলে যাওয়ার আগে তরুণদের যে স্বপ্ন দেখালেন আনিসুল

প্রকাশিত : ১৭:৫৪, ২ ডিসেম্বর ২০১৭

নিজে স্বপ্ন দেখতেন । তরুণ-তরুণীদের স্বপ্নের বীজ বুনে দিতেন। শুধু তাই নয়, স্বপ্ন বাস্তবায়নে নিজে ছিলেন আপসহীন । তাই তরুণ-তরুণীদের স্বপ্ন বাস্তবায়নে দৃঢ় হতে বলেছিলেন। নিজের স্বপ্ন মা-বাবার স্বপ্নের সঙ্গে মিলিয়েছেন। তরুণ-তরুণীদের মা-বাবার স্বপ্নের সঙ্গে মিলিয়ে স্বপ্ন দেখার তাগিদ দিয়েছিলেন।

বলছি সদ্য প্রয়াত জনপ্রিয় ব্যক্তিত্ব ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের কথা। রাজধানী ঢাকাসহ সারাদেশে উদ্দীপনামূলক বক্তব্যের জন্য তিনি আজীবন ছিলেন খ্যাতির শীর্ষে। নিচে তরুণদের প্রতি তাঁর কিছু মূল্যবাণ  বাণী তুলে ধরা হল- 

১. মানুষ তাঁর স্বপ্নের সমান বড়, আবার কখনো কখনো তাঁর স্বপ্নের চাইতেও বড় । স্বপ্ন নেই এমন কোনো মানুষ নেই। স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে।

২. মানুষ সংঘবদ্ধ হলে পৃথিবী বদলে যেতে পারে। আর মানুষ যদি সৎ উদ্দেশ্য নিয়ে, সৎ লক্ষ্য নিয়ে, সৎ চিন্তা নিয়ে দেশ গড়ার স্বপ্ন দেখে তাহলে একটি দেশ পাল্টে যেতে পারে।

৩. জীবনে বড় করে স্বপ্ন দেখো।

৪. জীবন সহজ নয়, জীবন একটি যুদ্ধের জায়গা।

৫. জীবনে একটি একটি করে সিঁড়ি বেয়ে উপরে উঠতে হয়, জীবনে উপরে উঠার কোন ‘ইলেভেটর’ নেই।

৬. ৪০/৫০ বছরে গিয়ে নিজেকে কোথায় দেখতে চাও, সে অনুসারে স্বপ্ন দেখ, কাজ কর।

৭.হাওয়া খেতে হলে নদীর তীরে যেতে হয়, পর্বত দেখতে হলে হিমালয়ে যেতে হয় আর জীবনে ভাল মানুষ হতে গেলে ভাল মানুষের সঙ্গে মিশতে হয়, ভাল মানুষের বই পড়তে হয়, তাঁদের জীবনী পড়তে হয়।

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি