ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পরিসংখ্যানে পাকিস্তান, পারফরম্যান্সে এগিয়ে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৬:১৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই চরম উত্তেজনা। ক্রিকেট বিশ্বের সবচেয়ে আর্কষণীয় লড়াই এটি। তবে সেই লড়াই ইদানিং খবু কমই দেখছে দর্শক। কারণটা রাজনৈতিক টানাপোড়েন। তাই এই দুই দলের মহারণ দেখার জন্য সারা বছর অপেক্ষায় থাকে গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে দুই দলের সাক্ষাতের পর এক বছর পেরিয়ে গেছে। এশিয়া কাপের কল্যাণে আজ বুধবার আবার ক্রিকেট বিশ্ব উপভোগ করতে পারবে পাক-ভারত লড়াই।

আমিরাতের মরুর বুকে আজ মুখোমুখি হচ্ছে উপমহাদেশের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি দেখাবে মাছরাঙা টেলিভিশন, স্টার স্পোর্টস ওয়ান, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

পরিসংখ্যান পাকিস্তানের পক্ষেই কথা বলছে। আজকের ম্যাচে মাঠে নামার আগে দুই দলের পরিসংখ্যানের হিসেবে অনেক এগিয়ে পাকিস্তান। কিন্তু দলগত পারফরম্যান্সে এগিয়ে রয়েছে ভারত। অবশ্য এ দু’দলের দ্বৈরথে এ সব হিসেব-নিকেষ কোনও কিছুরই ধারধারে না। মাঠের পারফরম্যান্সে যে এগিয়ে থাকবে সেই জয়ী হবে।

এ দু’দলের দ্বৈরথ শুরু হয় ১৯৭৮ সালে পাকিস্তানের বেলুচিস্তান আইয়ুব জাতীয় স্টেডিয়ামে। এরপর থেকে দু’দল ১২৯টি ম্যাচে মুখোমুখি হয়েছে। প্রথম দেখায় কিন্তু জয়ী হয়েছিল সফরকারী ভারত। সেদিন ম্যাচসেরা হয়েছিলেন মহিন্দর অমরনাথ।

অন্যদিকে, আজকের ম্যাচের আগে শেষ ম্যাচে জয়ী হয়েছিল পাকিস্তান। সে দিন ম্যাচসেরা হয়েছিলেন পাকিস্তানের নতুন রিক্রুট ফখর জামান। যিনি ছিলেন একজন সমুদ্রচারী।

এশিয়া কাপের লড়াইয়ে দুদলের অবস্থান সমান। ১১ ম্যাচে পাঁচটি করে জয় আছে দুই দেশের, ড্র হয়েছে ১টি ম্যাচ। সামগ্রিক আন্তর্জাতিক ওয়ানডেতে এখনও পাকিস্তান এগিয়ে। ১২৯ ম্যাচে ৭৩ বার জিতেছে তারা। পক্ষান্তরে ভারতের জয় ৫২টি। ৪টি ম্যাচের ফলাফল হয়নি।

এশিয়া কাপের ১৪টি আসরের মধ্যে সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। আর পাকিস্তান দুইবারের চ্যাম্পিয়ন।  আর দুই দলের মধ্যে ভারতের সর্বোচ্চ দলীয় রান ৩৫৬/৯। আর পাকিস্তানের সর্বোচ্চ দলীয় রান ৩৪৪। ভারতের সর্বনিম্ন রান ৭৯ রান। পাকিস্তানের সর্বনিম্ন রান ৮৭। এছাড়া ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক ভারতের শচীন টেন্ডুলকার ২৪২৬ রান। পাকিস্তানের পক্ষে ইনজামাম-উল-হক ২৪০৩ রান। সেইসঙ্গে পাক-ভারত লড়াইয়ে সর্বোচ্চ ৫টি করে সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার ও সালমান বাট। তবে দুই দলের মুখোমুখি লড়াইয়ে সর্বাধিক উইকেট (৬০টি) ওয়াসিম আকরামের।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি