ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার সূচি নিয়ে অভিযোগ মাশরফির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৮, ২০ সেপ্টেম্বর ২০১৮

এশিয়া কাপে সূচি বিতর্ক চলছেই। সূচি পরিবর্তন নিয়ে প্রথমে তোপ দেগেছিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। গতকাল বুধবার মুখ খুললেন বাংলাদেশ অধিনায়ক মাশরফি মর্তুজা।

বুধবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের তরফে জানিয়ে দেওয়া হয়, এশিয়া কাপের এ ১, এ ২, বি ১, বি ২ দল কারা হয়েছে। ভারত হংকংকে হারিয়ে দেওয়ার পরেই সুপার ফোর-এর চারটা দল ঠিক হয়ে যায়। তার পরেই জানিয়ে দেওয়া হয় এক নম্বর, দু’নম্বর দলের নাম। গ্রুপের শেষ ম্যাচ হওয়ার আগেই ভারত এ ১, পাকিস্তান এ ২ এবং আফগানিস্তান এ ১ ও বাংলাদেশ এ ২ দল হয়ে যায়। যা জানার পরে রীতিমতো অসন্তুষ্ট মর্তুজা। বুধবার অনুশীলনের পরে তিনি সাংবাদিকদের পরিষ্কার বলে দেন, ‘আমি রীতিমতো হতাশ। সমস্ত প্রতিযোগিতার একটা নিয়ম থাকে। কিন্তু এখানে সেই নিয়মের বাইরে চলে যাচ্ছি আমরা। এটাই সব চেয়ে হতাশার।’ এর ফলে যা দাঁড়াল, আফগানিস্তান ম্যাচ তারা জিতুক বা হারুক, বাংলাদেশকে আগে থেকেই গ্রুপের দু’নম্বর দল হতে হচ্ছে। যার জেরে বৃহস্পতিবার আবু ধাবিতে ম্যাচ খেলে শুক্রবারই আবার ভারতের বিরুদ্ধে দুবাইয়ে খেলতে হবে বাংলাদেশকে। যা নিয়ে তীব্র ক্ষোভ মর্তুজার। তিনি বলে দেন, ‘এতে পাগলেও হতাশ হবে। আফগানিস্তান ম্যাচে নামার আগেই আমরা গ্রুপের দু’নম্বর দল হয়ে গেলাম। তাহলে আর এই ম্যাচের মানে কী?’

কেন এ রকম হল? এই নিয়ে সরকারিভাবে কেউ কোনও বক্তব্য রাখছেন না। কিন্তু ভারতীয় বোর্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত এক জন ব্যাখ্যা দিচ্ছিলেন, এই নিয়ম নতুন করে বদল হয়নি। প্রতিযোগিতার শুরুর আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, কারা এ ১ হবে আর কারা বি ১ হবে। এর সঙ্গে গ্রুপ লিগের ম্যাচের ফলে কোনও প্রভাব পড়েনি। আগে থেকে দলের ‘সিডিং’ করে এ ১, বি ১ ঠিক হয়েছে। ২০০৭ বিশ্বকাপেও এইভাবে এক নম্বর, দু’নম্বর দল ঠিক হয়েছিল। তার ব্যাখ্যা, সিডিং অনুযায়ী, বাংলাদেশ বি ২ ছিল আগে থেকেই। শ্রীলঙ্কা বি ১। কিন্তু আফগানিস্তান হঠাৎ শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়ায় তারা বি ১ হয়ে গিয়েছে। এই প্রক্রিয়াটা আগে থেকেই সব দলকে জানানো ছিল। বাংলাদেশের ক্রিকেটারেরা হয়তো পরে জেনেছেন। আর তার জেরেই এত ঝামেলা।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি