ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১, || শ্রাবণ ১২ ১৪২৮

ওপেনিংয়ে লিটনের সঙ্গী

সৌম্য না শান্ত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৪:২০, ২৬ সেপ্টেম্বর ২০১৮

এশিয়া কাপ মহারণে ভারতের সঙ্গে দুই ম্যাচে গো হারা হেরেছে পাকিস্তান। সেই দগদগে ক্ষত নিয়ে আজ মাঠে নামছে নামছে বাংলাদেশের বিপক্ষে। আজকের ম্যাচটি তাঁদের জন্য ডু অর ডাই। শুধু পাকিস্তান কেন, ম্যাচটি অঘোষিত সেমি-ফাইনালে পরিণত হয়েছে দুই দলের জন্যই।

ব্যাটিং নিয়ে দু:শ্চিন্তায় দু’দলই। বাংলাদেশের দু:শ্চিন্তাটাই একটু বেশি। জাতীয় দলের বেশ কয়েকজন নিয়মিত টিমে না থাকায় এ সমস্যা দেখা দিয়েছে।

শাস্তির কারণে টিমে নেই নির্ভরযোগ্য মিডলঅর্ডার সাব্বির রহমান। ড্যাশিং ওপেনার তামিম ইকবাল দেশে ফিরে এসেছেন এক ম্যাচ খেলেই, কারণ হাতের ইনজুরি।

অফ ফর্মের কারণে দল থেকে ছিটকে পড়েছিলেন দুই ওপেনার সৌম্য সরকার ও ইমরুল কায়েস। পরে অবশ্য এই দু’জনকে সিরিজের মাঝখানে উড়িয়ে নেওয়া হয়েছে।

এদের মধ্যে ইমরুল কায়েস যে আজকের ম্যাচ খেলছেন সেটি মোটামুটি নিশ্চিত। কারণ গত ম্যাচে বড় স্কোর গড়ে দলকে খাদের কিনারা থেকে তুলে ধরেন এই বাঁ হাতি।

গত ম্যাচে বসিয়ে রাখা সৌম্যে সরকারকে আজ মাঠে দেখা যেতে পারে। লিটন দাসের সঙ্গে তাকে ম্যাচ ওপেন করানো হতে পারে।

তামিমের জায়গায় টানা চার ম্যাচে সুযোগ দেওয়া হয়েছিল তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্তকে। চার ম্যাচেই তিনি ব্যর্থ। ৭, ৭, ৬—২০ রানের বেশি অবদান রাখতে পারেননি তরুণ এই ওপেনার।

তবে টিম ম্যানেজমেন্ট আজকের ম্যাচেও নাজমুলকে সুযোগ দিতে চাইছে। তাঁদের যুক্তি হচ্ছে নাজমুল যদি ফর্মের কারণে বাদ পড়েন তবে লিটন নয় কেন। তিনিও তো অবদান রাখতে পারেন নি।

লিটন দাস দিতে পারছেন না প্রত্যাশার প্রতিদান। তবে ইতিবাচক দিক হচ্ছে ০, ৬, ৭ রানের পর সবশেষ আফগানদের বিপক্ষে ৪১ রান করেছেন।

১, ১৫, ১৫ ও ১৬—গত চার ম্যাচে বাংলাদেশের ওপেনিং জুটির অবদান। উদ্বোধনী জুটি যদি ধারাবাহিক এমন অনুজ্জ্বল হয়, পুরো দলের ওপর এর চাপ পড়ে।

তবে সর্বশেষ তিন ম্যাচে ৬, ৭ ও ৭ রানে আউট হওয়া তরুণ ওপেনার নাজমুলের ওপর আস্থা রাখছেন প্রধান কোচ স্টিভ রোডস। পাকিস্তানের বিপক্ষে একাদশে শান্তকে রাখার পক্ষে কোচ। যে কারণে টস হওয়ার আগে বলা মুশকিল কে খেলছেন, সৌম্য নাকি শান্ত।

ইমরুলের সঙ্গে হঠাৎ উড়িয়ে নেওয়া সৌম্যকে একাদশে সুযোগ দেওয়া প্রসঙ্গে বাংলাদেশ কোচ স্টিভ রোডস অবশ্য আজ সংবাদমাধ্যমকে সরাসরি কিছু বলতে চাননি, ‘আপনারা দেখেছেন সে আজ এখানে অনুশীলন করেছে। সব খেলোয়াড়ের মতো সে এই ম্যাচে খেলার যোগ্যতা রাখে। এখনো আমরা একাদশ করিনি। অধিনায়ক, নির্বাচকদের সঙ্গে বসে একাদশ ঠিক করব। দলের ১৭ জন খেলোয়াড়ের মতো সে খেলতে উন্মুখ।’ তবে দলীয় সূত্রে জানা গেছে, কোচ চান নাজমুলকে আরও একটি সুযোগ দিতে। কিন্তু টিম ম্যানেজমেন্টের বেশির ভাগ সদস্যের মত সৌম্যকে নেওয়ার। ‘এটা নিয়ে চিন্তাভাবনা চলছে’, সন্ধ্যা পর্যন্ত এতটুকুই জানা গেল টিম ম্যানেজমেন্টের এক সদস্যের কাছে।

/ এআর /


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি