ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম খুলছে আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২১

চলমান টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে আজ স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। এ ম্যাচ দিয়েই উম্মুক্ত হচ্ছে আহমেদাবাদে নির্মিত বিশ্বের সবচেয়ে দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ক্রিকেট স্টেডিয়াম। বল মাঠে গড়ার আগে নবনির্মিত স্টেডিয়ামটির সৌন্দর্যে রীতিমত মুগ্ধ দু’দলের খেলোয়াড়রা। 

সরদার প্যাটেল স্টেডিয়াম নামেও পরিচিত এই স্টেডিয়ামটি গুজরাটের আহমেদাবাদ শহরে সম্প্রতি পুনঃনির্মাণ করা হয়েছে। আজ বুধবারের টেস্টের আগেই ভারত ও ইংল্যান্ড দলের খেলোয়াড়দের স্টেডিয়াম সম্পর্কে ধারণা দেয়া হয়েছে।

তবে এক লাখ দশ হাজার দর্শকের ধারণক্ষমতা থাকলেও করোনা পরিস্থিতির জন্য এবার ৫৫ হাজার দর্শককে খেলা দেখার অনুমতি দেয়া হয়েছে। ২০১৫ সালে পুনঃনির্মাণের কাজ শুরুর পর এটিই স্টেডিয়ামটিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। আর দিবা রাত্রির এই ম্যাচে খেলা হচ্ছে গোলাপি বল দিয়ে।

স্টেডিয়াম দেখে মুগ্ধ হওয়া দু’দলের খেলোয়াড়রাই সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। বিশাল এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে ৬৩ একর জমির উপর এবং চারদিক থেকে স্টেডিয়ামটিতে প্রবেশ করা যাবে।

এতে অনেকগুলো ড্রেসিং রুম, ইনডোর প্রাকটিস পিচ, আউটডোর পিচ, এমনকি ৪০ জন অ্যাথলেটের থাকার উপযোগী একটি ডরমিটরিও আছে। এছাড়া কোচ, ফিজিও ও ট্রেনারদের জন্যও আলাদা জায়গা আছে।

এর আগে স্টেডিয়ামটি যখন ভেঙ্গে ফেলে নতুন করে নির্মাণ শুরু হয় তার আগে এখানে ৫৪ হাজার দর্শকের ধারণ ক্ষমতা ছিল। স্টেডিয়ামটির নকশা এমনভাবে করা হয়েছে যাতে বাধাহীনভাবে দর্শকরা পিচ দেখতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, এখানে রয়েছে সর্বাধুনিক ড্রেনেজ ব্যবস্থা যাতে করে বৃষ্টি হলে দ্রুত মাঠ শুকিয়ে যায় ফলে ম্যাচ পরিত্যক্ত হওয়ার আশঙ্কা অনেক কমে যাবে। এলইডি লাইট সংযোজন করা হয়েছে পুরো ছাদজুড়ে, যা বাড়িয়েছে নান্দনিকতা।

স্টেডিয়ামটি এমন ভাবে করা হয়েছে, যাতে যে কোনো জায়গা থেকে একই ধরনের মনে হবে পিচ এরিয়াকে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই স্টেডিয়ামেই স্বাগত জানানো হয়েছিল তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাথে নিয়ে তিনি প্রায় এক লাখ মানুষের সামনে ভাষণ দিয়েছিলেন ট্রাম্প।
সূত্র : বিবিসি বাংলা
এআই/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি