ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মুশফিকের আক্ষেপ, ২৫৭ বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫১, ২৩ মে ২০২১

৮৪ রানের ইনিংস খেলার পথে মুশফিকের শট

৮৪ রানের ইনিংস খেলার পথে মুশফিকের শট

সব শঙ্কা দূর করে অবশেষে মাঠে গড়িয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। যে ম্যাচে আগে ব্যাটিং করে তিন ফিফটিতে লঙ্কানদের বিপক্ষে আড়াইশ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছে টাইগাররা। তামিম-রিয়াদ ফিফটি করেই আউট হলেও আক্ষেপ নিয়ে ফেরেন মুশফিক।

আজ রোববার দুপুরে মিরপুর শেরে বাংলায় টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই এক বাউন্ডারিতে শুভ সূচনা করেন অধিনায়ক তামিম ইকবাল। তবে দ্বিতীয় ওভারেই স্ট্রাইক পেয়ে আউট হন লিটন। দুশমন্থা চামিরার গতিময় বলে স্লিপে ক্যাচ তুলে দিয়ে শূন্য হাতেই ফেরেন এই ওপেনার।

ফলে মাত্র ৫ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ এবং ক্রিজে তামিমের সঙ্গে যোগ দেন সাকিব আল হাসান। প্রথম দুটি বল ডট দিলেও তৃতীয় বলেই বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন দুই সিরিজ পর দেশের হয়ে খেলতে নামা সাকিব। তবে টিকতে পারেননি বেশিক্ষণ। 

দুই বাউন্ডারি মেরে তামিমের সঙ্গে ৩৮ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন সাকিব। গুনাথিলাকার বলে নিসাঙ্কার তালুবন্দী হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৩৪ বলে ১৫ রান। যাতে ফিফটি পাওয়ার আগেই (৪৩ রানে) দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। এরপরেই দারুণ খেলতে থাকা তামিমের সঙ্গী হন মুশফিকুর রহিম। 

এ দুজনে মিলে তৃতীয় উইকেট যোগ করেন ৫৬টি মূল্যবান রান। এরপরেই ধনাঞ্জয়ার স্পিনে পরাস্ত হয়ে তামিম ফিরে যান ৫১তম অর্ধশতক হাঁকিইয়েই। ফেরার আগে ৭০ বল থেকে ছয়টি চার ও একটি ছক্কায় ৫২ রান করেন অধিনায়ক। পরের বলেই ক্রিজে আসা মোহাম্মদ মিঠুনকে লেগ বিফোরের ফাঁদে ফেলে জোড়া শিকার করেন ধনাঞ্জয়া। যাতে ২৩তম ওভারেই দলীয় শতরানের আগেই চতুর্থ উইকেট খোয়ায় স্বাগতিকরা। সেইসঙ্গে খোয়ায় নিজেদের দুটি রিভিউও। 

এই অবস্থায় ২৪তম ওভারে গিয়ে দলীয় রান একশ স্পর্শ করে বাংলাদেশ। পঞ্চম উইকেটে বড় ভায়রা মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গী করে দলের সংগ্রহকে বাড়াতে থাকেন মুশফিক। সেইসঙ্গে নিজের ৪০তম ফিফটিও তুলে নেন এই রান মেশিন। 

শতকের লক্ষ্যে ছুটতে থাকা মি. ডিপেন্ডেবল শেষ পর্যন্ত আউট হয়ে ফেরেন ১৬ রানের আক্ষেপ নিয়েই। তার ৮৭ বলের দুর্দান্ত ইনিংসে ছিল চারটি চার ও একটি ছয়ের মার। পরে তামিমের মতোই ফিফটি তুলে নিয়ে বিগ হিট করতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন রিয়াদও। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৭৬ বলে ৫৪ রান। 

শেষ দিকে আফিফ হোসাইন আফিফের ঝড়ে আড়াইশ পার হয় বাংলাদেশের স্কোর। ২২ বলে তিন চারের মারে ২৭ রন করে অপরাজিত থাকেন আফিফ। সঙ্গী সাইফুদ্দিন অপরাজিত থাকেন ৯ বলে ১৩ রান করে। যাতে নির্ধারিত ৫০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২৫৭ রান।

লঙ্কান বোলারদের মধ্যে এদিন সফল বোলার ছিলেন স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভা। ৪৫ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন এই পার্টটাইমার। এছাড়া দুশমন্থা চামিরা, দানুসকা গুনাথিলাকা ও লাকশান সান্দাকান একটি করে উইকেট লাভ করেন। 

আজকের প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ দলে সুযোগ হয়নি সৌম্য সরকার, মেহেদী হাসান, মোসাদ্দেক হোসাইন ও শরিফুল ইসলামের। অন্যদিকে, আজ করোনা নেগেটিভ হওয়ায় একাদশে সুযোগ পেয়েছেন লঙ্কান অলরাউন্ডার ইসুরু উদানা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি