ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ফিরেই ক্যারিয়ার সেরা পারফর্ম করলেন ফর্টুইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ২৩ জুলাই ২০২১

বিজর্ন ফর্টুইন

বিজর্ন ফর্টুইন

স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৪৩ রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাটিং করে ডেভিড মিলারের ঝোড়ো ফিফটিতে ৭ উইকেটে ১৫৯ রান জড়ো করে সফরকারীরা। জবাবে তাবরাইজ শামসি ও বিজর্ন ফর্টুইনের স্পিন ঘূর্ণিতে ১১৭ রানেই গুটিয়ে যায় আইরিশরা।

বেলফাস্টে বৃহস্পতিবার টস জিতে আগে ব্যাটিং করতে নেমে পল স্টার্লিং ও সিমি সিংয়ের স্পিন ঘূর্ণিতে ধরাশয়ী হয় প্রোটিয়ারা। স্টার্লিংয়ের প্রথম ওভারে রানের খাতা খোলার আগেই ২টি উইকেট হারায় সফরকারীরা। সেই ধারাবাহিকতায় ৫৮ রান তুলতেই ৫টি উইকেট হারিয়ে বসে তারা।

এই পরিস্থিতি থেকে দলকে টেনে তোলেন ডেভিড মিলার ও উইয়ান মুল্ডার। ষষ্ঠ উইকেটে তারা গড়েন ৫৮ রানের জুটি। ২৬ বলে ৩৬ রান করা মুল্ডারকে শিকার করে এই জুটি ভাঙেন ক্রেইগ ইয়াং। মুল্ডার ফেরার পর আর কেউ তেমন সঙ্গ দিতে না পারলেও একাই দলকে টেনে নেন মিলার।

যাতে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। মিলার অপরাজিত থাকেন ৭৫ রানে। তার ৪৪ বলের ইনিংসটি সাজানো ছিল ৪টি চার ও ৫টি ছক্কায়।

জবাব দিতে নেমে দলে ফেরা ফর্টুইনের স্পিন ভেল্কির মুখে পড়ে আইরিশরা। প্রথম ওভার মেডেন দিয়ে কেভিন ও’ব্রায়েনকে শিকার করেন তিনি। সেই অবস্থা থেকে পরবর্তিতে দক্ষিণ আফ্রিকার মতোই ব্যাটিং বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ডও। ৫৬ রানেই হারিয়ে ফেলে ৫টি উইকেট।

তবে ফর্টুইন-শামসির ঘূর্ণিতে যেখান থেকে আর ফিরতে পারেনি আয়ারল্যান্ড। নিজের দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসেই ফর্টুইন বোল্ড করেন লরকান টাকারকে। একই ওভারে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন সিমি সিংকেও। যাতে ৯৩ রানে ৮ উইকেট হারায় আয়ারল্যান্ড। 

৪ ওভার হাত ঘুরিয়ে এক মেডেনসহ ১৬ রান খরচায় ৩টি উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন ফর্টুইন। দক্ষিণ আফ্রিকার হয়ে একটি মাত্র ওয়ানডেতে সুযোগ পাওয়া এই অলরাউন্ডারের এটি ৯ম টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে তার উইকেট সংখ্যাও এখন সমান ৯টি।

কম যাননি শামসিও, ৪ ওভারে ১৪ রান দিয়ে ৩টি উইকেট শিকার করেন এই বাঁহাতি স্পিনার। শেষ ওভারে জস লিটলকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন লুঙ্গি এনগিডি। ৪৩ রানের এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিলো সফরকারীরা। 

বেলফাস্টে আগামীকাল শনিবার রাত ৯টায় অনুষ্ঠিত হবে দুইদলের মধ্যকার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ১-১ এ ড্র করে আয়ারল্যান্ড।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি