ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মুলারের রেকর্ড ভাঙলেন লেওয়ানডস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ২৩ মে ২০২১

পুরস্কার হাতে রবার্ট লেওয়ানডস্কি

পুরস্কার হাতে রবার্ট লেওয়ানডস্কি

জার্মান বুন্দেসলিগায় শনিবার (২২ মে) রাতে বায়ার্ন মিউনিখ বনাম এফসি আউসবার্গ ম্যাচ নয়, গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রে ছিলেন রবার্ট লেওয়ানডস্কি। তিনি কি পারবেন কিংবদন্তি পূর্বসুরিকে টপকে নতুন কীর্তি গড়তে? ১৯৭১-৭২ মৌসুমে ৪০টি গোল করেছিলেন কিংবদন্তি গার্ড মুলার। 

এক সপ্তাহ আগে ফ্রেইবার্গের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে সেই নজির স্পর্শ করেছিলেন লেওয়ানডস্কি। গতকাল শনিবারই ছিল তাঁর সামনে শেষ সুযোগ ইতিহাস গড়ার। 

ম্যাচের ৯ মিনিটের মধ্যেই জেফ্রি গাউলেয়োর আত্মঘাতী গোলে এগিয়ে যায় বায়ার্ন। ২৩ মিনিটে ২-০ করেন স্যাজ নাব্রি। ৩৩ মিনিটে ৩-০ করেন ইয়োসুয়া কিমিখ। প্রথমার্ধ শেষ হওয়ার দু’মিনিট আগে ৪-০ এগিয়ে যায় বায়ার্ন। এবার গোল করেন কিংসলে কোমান।

গতির বিরুদ্ধে ৬৭ মিনিটে ব্যবধান কমান আন্দ্রে হান। ৭১ মিনিটে ব্যবধান ২-৪ করেন আউগসবার্গের ফ্লোরিয়ান নেইডেরলেসচার। কিন্তু কিছুতেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারছিলেন না পোলিশ তারকা। একের পর এক সহজ গোলের সুযোগ নষ্ট করেছেন তিনি। যাতে উদ্বেগ বেড়েছে ভক্তদের।

হতাশা যখন চরমে, ঠিক তখনই নাটকীয়ভাবে বদলে গেল ম্যাচের চিত্র। ৯০ মিনিটে ডান পায়ের শটে গোল করে গার্ড মুলারকে পিছনে ফেলে এগিয়ে গেলেন লেওয়ানডস্কি। জার্সি খুলে দৌড়লেন আলিয়াঞ্জ এরেনার গ্যালারির দিকে। ১৪ মাস পরে প্রথমবার স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পাওয়া আড়াইশো জন দর্শক সাক্ষী থাকলেন এই ঐতিহাসিক মুহূর্তের।

২৯ ম্যাচে ৪১ গোল! অবিশ্বাস্য পরিসংখ্যান। শনিবার আউগবার্গের বিরুদ্ধে বায়ার্নের ম্যানেজার হিসেবে হান্সি ফ্লিকের শেষ ম্যাচে গোল করে উচ্ছ্বসিত লেওয়ানডস্কি সমাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, “স্বপ্ন দেখা কখনও আমি বন্ধ করিনি।” 

নিজের মাকে গোল উৎসর্গ করে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “এই অনুভূতি ব্যাখ্যা করার ভাষা নেই। ৯০ মিনিট পর্যন্ত চেষ্টা করেও গোল করতে পারিনি। অন্তিম মুহূর্তে যখন গোল করলাম, অসাধারণ অনুভূতি হচ্ছিল।”  

“আজ আমার মায়ের জন্মদিন। তাই মা-কেই গোল উৎসর্গ করছি”, যোগ করেন পোলিশ তারকা।

গার্ড মুলারের এক মৌসুমে করা গোলের রেকর্ড ভাঙার লক্ষ্য পূর্ণ হয়েছে লেওয়ানডস্কির। কিন্তু এখনও জার্মান বুন্দেসলিগায় সর্বাধিক গোলের নজির তাঁর কিংবদন্তি পূর্বসুরির দখলেই রয়েছে। বুন্দেসলিগায় গার্ড মুলারের মোট গোল সংখ্যা ৩৬৫টি। তবে বায়ার্ন স্ট্রাইকারের গোল এখনও পর্যন্ত ২৭৭টি। এবার সেই নজির ভাঙার স্বপ্ন দেখছেন লেওয়ানডস্কি!

শনিবার অপর ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ড ৩-১ গোলে হারায় বায়ার লেভারকুসেনকে। তবে আরবি লিপজিগকে ২-১ হারিয়ে চমকে দিয়েছে ইউনিয়ন বার্লিন। অন্যদিকে, ওলফসবার্গকে ২-৩ গোলে হারিয়েছে মেইঞ্জ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি