ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কাবাডিতে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭, ৩ এপ্রিল ২০২১

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ৫ জাতির টুর্নামেন্টের ফাইনালে লাল সবুজের প্রতিনিধিরা হারায় কেনিয়াকে। কাবাডির ইতিহাসে এটি দেশের প্রথম আন্তর্জাতিক কোনো ট্রফি জয়। 

জাতীয় ভলিবল স্টেডিয়ামে শুক্রবার কেনিয়াকে ৩৪-২৮ পয়েন্টে হারায় বাংলাদেশ। প্রথমার্ধে বাংলাদেশ পিছিয়ে ছিল ১৮-১০ পয়েন্টে। পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়াল বাংলাদেশ। স্বাধীনতার গৌরবের ৫০ বছরপূর্তিতে কাবাডি দল জাতিকে উপহার দিয়েছে একটি আর্ন্তজাতিক ট্রফি।

প্রথম ম্যাচে ৪০-২২ পয়েন্টে পোল্যান্ডকে উড়িয়ে দেওয়া বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ে কেনিয়ার বিপক্ষে ৩২-২৯ পয়েন্টে জিতেছিল। তৃতীয় ম্যাচে নেপালের বিপক্ষে ৩৫-২০ পয়েন্টে জিতে তারা।

চতুর্থ ও শেষ ম্যাচে জমজমাট লড়াইয়ে শ্রীলঙ্কাকে ৩৩-৩১ পয়েন্টে হারিয়ে অপরাজিত থেকে ফাইনালে ওঠে বাংলাদেশ। লিগ ও ফাইনাল মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচেই হারল কেনিয়া।

ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন বাংলাদেশ দলের আরদুজ্জামান মুন্সি। টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন স্বাগতিক দলের অধিনায়ক তুহিন তরফদার। 

অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে তুহিন তরফদার বলেন, ‘আল্লাহর কাছে হাজার হাজার শুকরিয়া। আমরাই চ্যাম্পিয়ন। তিন মহাদেশের দেশ অংশ নিয়েছিল টুর্নামেন্টে। আমরা একে একে সবাইকে হারিয়েছি।’

সেরা দল হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার দাবি বাংলাদেশ দলের কোচ সাজুরাম গয়াতের। তিনি বলেন, ‘সেরা দল হিসেবেই টুর্নামেন্টে আমরা চ্যাম্পিয়ন হয়েছি। ছেলেদের প্রতি আমার বিশ্বাস ছিল। সেই বিশ্বাসের মর্যাদা দিয়েছে তারা। আশা করি, বাংলাদেশ দল তাদের হারানো গৌরব ভবিষ্যতে ফিরে পাবে।’

পাঁচ দলের টুর্নামেন্টে বাংলাদেশ একে একে শ্রীলংকা, নেপাল, পোল্যান্ড ও কেনিয়াকে হারায়। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

এ সময় মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান, ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

সর্বশেষ ২০০৬ সালে দোহায় বাংলাদেশ কাবাডি দল এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতেছিল। এর আগে ১৯৯৫ সালে মাদ্রাজে সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশ ফাইনাল খেলে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি