ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অলিম্পিকসে সেরাদের হারিয়ে সোনা জিতলেন টিনএজার আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৩, ২৫ জুলাই ২০২১

টোকিও অলিম্পিকসের সুইমিং ফেভারিট অস্ট্রেলিয়ার জ্যাক ম্যাকলাখলিন সম্ভবত আহমেদ হাফনাওইয়ের নামও শোনেননি। কিন্তু রোববার পুরুষ বিভাগের ৪০০ মি. ফ্রিস্টাইলে তিনি তিউনিশিয়ার এই ১৮-বছর বয়সী সাঁতারুর কাছে হার স্বীকার করেছেন।

সবাইকে অবাক করে দিয়ে তিন মিনিট ৪৩.৩৬ সেকেন্ডে তিনি বিজয়ী হন এবং তার দেশের জন্য প্রথম সোনা জয় করেন। কোয়ালিফাইং রাউন্ডেও আহমেদ হাফনাওই খুব একটা ভাল করেন নি। সেজন্য তাকে দেয়া হয়েছিল পুলের বাইরের দিকের লেন।

যারা কোয়ালিফাইং রাউন্ডে ভাল করেন তারা বেছে নেন মাঝখানের লেন, যেখান থেকে জয়ের সম্ভাবনা বেশি থাকে বলে মনে করা হয়।

আহমেদ হাফনাওই বলেন, ‘আমার নিজেই বিশ্বাস করতে পারছি না। আমার কাছে এটা স্বপ্নের মত। কিন্তু এই স্বপ্ন সত্যি হয়েছে। আমার জীবনের এটা সেরা রেস।

তিউনিশিয়া অলিম্পিকসে এপর্যন্ত মোট পাঁচটি স্বর্ণপদক জয় করেছে। এর মধ্যে সুইমিংয়ে এটা তৃতীয় পদক। টোকিওতে অস্ট্রেলিয়ার সাঁতারু জ্যাক ম্যাকলাখলিন রুপা এবং যুক্তরাষ্ট্রের আরেকজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী কিয়েরান স্মিথ ব্রোঞ্জ জিতেছেন।

আহমেদ হাফনাওইর বাবা মোহাম্মদ হাফনাওই তিউনিশিয়ার জাতীয় বাস্কেটবল দলের সদস্য। আহমেদ হাফনাওই ২০১৮ সালের যুব অলিম্পিকসে ৪০০ মি. সাঁতারে অষ্টম হয়েছিলেন। আর ৮০০ মিটারে পেয়েছিলেন সপ্তম স্থান।

তিউনিশিয়ার ল্যা আউটলেট সংবাদমাধ্যমকে তিনি ২০১৯ সালে বলেছিলেন যে ২০২৪ প্যারিস অলিম্পিকসে তিনি সোনা জয়ের আশা করেন। কিন্তু টোকিও তাকে জয়ের মুকুট পরালো চার বছর আগেই।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি