ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শরণার্থী থেকে বিশ্বমঞ্চে যেভাবে উঠে এলেন মদ্রিচ   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৩, ১৩ জুলাই ২০১৮ | আপডেট: ০০:১০, ১৪ জুলাই ২০১৮

এবারের বিশ্বকাপে চমক দেখিয়ে ফাইনালে ওঠে গেল ক্রোয়েশিয়া। আর এ চমকের পেছনে আরও চমক রয়েছে দলটির নেতৃত্ব দেওয়া বর্তমান ফুটবলের সেরা মিডফিল্ডার হিসেবে বিবেচিত লুকা মদ্রিচের জীবনে।   

যুদ্ধ মদ্রিচের জীবনে এক ভয়াবহ দাগ কেটেছে। তার শৈশব ছিল এ কারণে অভিজ্ঞতায় ঠাসা। বলকান যুদ্ধ যখন শুরু হয় ১৯৯১ সালের ডিসেম্বরে লুকার বয়স তখন মাত্র ৬ বছর। সার্বিয়ান সেনারা ক্রোয়েশিয়ার গ্রামে গ্রামে ভয়াবহ আক্রমণ চালায়। মদ্রিচের চোখের সামনেই তার দাদাকে গুলি করে হত্যা করে সার্ব আর্মি। সার্বদের গণহত্যার মুখে লুকার পরিবার শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। অনেক সাক্ষাৎকারে লুকা তার শৈশবে বোমার শব্দ আর গুলির সাক্ষাৎ অভিজ্ঞতার কথা বলেছেন।

মদ্রিচ এক সাক্ষাৎকারে বলেন, এই যুদ্ধ আমাকে শক্তি জুগিয়েছে। আমার সাথে আমার পরিবার দীর্ঘ সময় অভাবনীয় কষ্ট করেছে। ব্রাজিলিয়ান কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোকে নিজের আদর্শ খেলোয়াড় ভাবেন বলেও জানান লুকা মদ্রিচ।

এছাড়া ছোট্ট শারীরিক গড়নের জন্যও অনেক সমস্যায় পড়তে হয়েছে তাকে। মদ্রিচকে দুর্বল আর লাজুক মনে করতো সবাই। ছোট আকৃতি ফুটবল খেলার সাথে ফিট নয় বলে কটাক্ষও শুনতে হয়েছে তাকে। তবে সবকিছুকেই ভুল প্রমান করেছেন এই ফুটবল নক্ষত্র, জয় করেছেন পুরো ফুটবল বিশ্বকে।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি