ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গমের ব্লাস্ট রোগ প্রতিরোধে গবেষণা (ভিডিও)

প্রকাশিত : ১২:০২, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১২:১২, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

মেহেরপুরে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধ গবেষণাস্থলে কাজ করছেন ১০ বিদেশিসহ ২১ কৃষি বিশেষজ্ঞ। এই গবেষণার মাধ্যমে ব্লাস্ট দমনে সফলতা আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া উন্নত জাত তৈরিতেও গবেষণা করছেন বিশেষজ্ঞরা।

গমে ব্লাস্ট ভয়াবহ ক্ষতিকর ছত্রাকজনিত রোগ। এই রোগ শনাক্ত ও প্রতিরোধের উপায় খুঁজতে কাজ করছে ২১ সদস্যের গবেষণা দল। এর মধ্যে ব্রাজিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কৃষি বিজ্ঞানী ড. মরিশিউ’র নেতৃত্বে রয়েছেন ১০ সদস্যের বিদেশি প্রতিনিধি। আর বাংলাদেশের বিশেষজ্ঞ দলের নেতৃত্ব দিচ্ছেন গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রের পরিচালক ড. নরেশ দেব ভার্মা।

শনিবার সকালে সদর উপজেলার আমঝুপি মাঠে ব্লাস্ট শনাক্তে গবেষণাস্থলে আসেন প্রতিনিধিরা। রোগের জীবাণু খুঁজে এর চরিত্র, আচরণ ও তা দমন প্রক্রিয়া নির্ণয় করার কৌশল রপ্ত করার চেষ্টা করছেন বলে জানান তারা।

ব্রাজিলে প্রথম ব্লাস্ট রোগ ধরা পড়ায় এ ব্যাপারে তাদের গবেষণা অনেক এগিয়েছে। বাংলাদেশের আবহাওয়ার সাথে মিল রেখে কি ধরনের ব্যবস্থা নেয়া যায় সে ব্যাপারে এই গবেষণা থেকে ধারণা পাওয়া যাবে বলে জানান বিশেষজ্ঞরা।

গত কয়েক বছর ব্লাস্টের কারণে ফলন কমে যাওয়ায় গম চাষে আগ্রহ হারিয়েছেন চাষীরা। এই গবেষণা ফলপ্রসূ হলে আবারও চাষের কথা জানান তারা।

গত ১৪ ফেব্র“য়ারি শুরু হওয়া এই গবেষণা প্রকল্পের কাজ ১১ মার্চ শেষ হওয়ার কথা রয়েছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি