ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশে উদযাপিত হল ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ১৯ অক্টোবর ২০২১ | আপডেট: ১৮:৫৮, ২১ অক্টোবর ২০২১

আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) বাংলাদেশে উদ্বোধন হলো ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১’। উদ্বোধনী অনুষ্ঠানে কিনোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ইউএনডিপি বাংলাদেশের অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তিনা এফ জাবিন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১ এর বাংলাদেশ চেয়ার এবং ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান। অনুষ্ঠানে ভিডিওবার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান ডব্লিউবিএডব্লিউ এর গ্লোবাল চেয়ার এবং ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টমেন্ট ফোরামের নির্বাহী চেয়ারম্যান বেবার্স আলতুনটাস।

উদ্বোধনের পর ‘স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়নে অ্যাঞ্জল ইনভেস্টরদের ভূমিকা’ শীর্ষক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন লাইট ক্যাসেল পার্টনার্সের প্রধান নির্বাহী বিজন ইসলাম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রিজওয়ান রহমান, এআরকম অ্যান্ড ডব্লিউপি ডেভলপারের প্রতিষ্ঠাতা এম আসিফ রহমান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রেসিডেন্ট ড. লাফিফা জামাল। গোলটেবিলটি পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের সিনিয়র লেকচারার এবং ডব্লিউবিএডব্লিউ-এর বাংলাদেশি সমন্বয়ক আসিফ ইকবাল।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. মো. সবুর খান ‘কানেক্টিং স্টার্টআপস অ্যান্ড স্কেল আপস উইথ ইনভেস্টর্স’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় তিনি বলেন, কোভিড -১৯ উদ্যোক্তা এবং নবীন স্টার্টআপদের জন্য চ্যালেঞ্জ এবং সম্ভাবনা দুটোই সুষ্টি করেছে। সরকার আগে থেকেই ডিজিটাল বাংলাদেশ কর্মসূচী গ্রহণ করায় বৈশ্বিক অতিমারীতেও বাংলাদেশ এগিয়ে চলেছে এবং সার্বিক উন্নয়ন সূচকে বিশে দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছে।  তিনি স্মার্টলী কাজ করার জন্য ডাটা সংগ্রহ, ইস্টারনেট অব থিংকস ও খৃত্রিম বুদ্দিমত্তার মত প্রযুক্তির সাথে মিতালী করতে এবং প্রতিষ্ঠানের মধ্যে ডিজিটালি এনাবলড্ ইকোসিস্টেম তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন। দেশে ব্যাপক হারে উদ্যোক্তা  তৈরীর ক্ষেত্রে  ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের গৃহীত পদক্ষেপ সমূহ বিশেষ করে ভেঞ্চার ক্যাপিটাল, উদ্যোক্তা উন্নয়ন ফান্ড, ডিআইইউ ইনোভেশন ল্যাব ও ডি আইইউ স্টার্টআপ মার্কেট চালুর বিষয়গুলা তুলে ধরেন।  

 উল্লেখ্য, গত ১৮ অক্টোবর থেকে বিশ্বব্যাপী শুরু ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১’। বাংলাদেশসহ বিশ্বের ৭৩টি দেশ উদযাপন করছে এই বিশেষ সপ্তাহ। এবছর ডব্লিউবিএডব্লিউ এর বৈশ্বিক প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক উদ্যোক্তাবৃত্তির জন্য ব্যবসায় কূটনীতি’। ডব্লিউবিএডব্লিউ এর সমন্বয় করছে জি-২০ গ্লোবাল পার্টনারশিপ ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন এর সহযোগী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টমেন্ট ফোরাম। ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১’ শেষ হবে ২৪ অক্টোবর।

ডব্লিউবিএডব্লিউ একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়ন, আসিয়ান ইকনোমিক কমিউনিটি, ওইসিডি এবং জি-২০ভুক্ত দেশের ইকুইটি, ক্যাপিটাল মার্কেট, স্টার্টআপ ইকনোমি ইত্যাদি বিষয়ে প্রচারণামূলক কাজ করে থাকে।

ছবিঃ ‘ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। এসয় আরো উপস্থিত ছিলেন  ইউএনডিপি বাংলাদেশের অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তিনা এফ জাবিন এবং ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টর্স উইক-২০২১ এর বাংলাদেশ চেয়ার এবং ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি