ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জেনে নিন হানিমুনকে কেন ‘হানিমুন’বলা হয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ৪ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৫:১৮, ৩ ডিসেম্বর ২০২০

সাধারনত বিয়ের পরে স্বামী-স্ত্রী মিলে বেড়াতে যাওয়া এখন একটা চিরাচরিত প্রথা হয়ে গেছে। বাংলায় যাকে বলা হয় 'মধুচন্দ্রিমা'। যা ইংরেজিতে বলে 'হানিমুন'। কিন্তু 'হানিমুন' কোথা থেকে আসলো! বিয়ের পরে বেড়াতে যাওয়ার সঙ্গে কীভাবে 'হানি' এবং 'মুন' জুড়ে গেল, ইতিহাস ঘেঁটে তার মোটামুটি ব্যাখ্যা পাওয়া যায়।
 
শোনা যায় হানিমুনের উদ্ভাবক নাকি জার্মানরা৷ The Shorter Oxford Dictionary অনুযায়ী honeymoon এর অর্থ ছিল ‘the first month after marriage’. কিন্তু হানিমুনের বর্তমান অর্থ হচ্ছে holiday spent together by a newly married couple, before settling down to a home.

আবার শোনা যায়, ‘হানিমুন’শব্দের উৎস ব্যাবিলন৷ প্রাচীন ব্যাবিলনে বিয়ের পরে মেয়ের বাবা জামাইকে তাঁর চাহিদামতো মধু দিয়ে তৈরি মদ উপহার দিতেন। এই থেকেই কথাটি এসেছে ‘হানি’৷ ব্যাবিলনের ক্যালেন্ডার ছিল চান্দ্র। সেখান থেকে এসেছে মুন। শুরুতে নাকি ব্যাবিলনে বিয়ের পরের মাসকে হানি মান্থ বলা হত।

সেখান থেকে শব্দটি পরিবর্তিত হতে হতে শেষে হানিমুন হয়, যা প্রচলিত এবং জনপ্রিয় রীতি হিসেবেই গৃহীত৷ আবার অন্য একটি ব্যাখ্যায় বলা হয়, বিয়ের পরে টানা একমাস একপাত্র করে মধু দিয়ে তৈরি মদ খেতে হত নবদম্পতিকে। মধু দিয়ে তৈরি মদ খাওয়ার প্রথা সেই হুন রাজা অ্যাটিলার সময় থেকে চালু ছিল, যার থেকেই এসেছে হানিমুন শব্দটি।

সূত্র: কলকতা নিউজ

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি