ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাগেরহাটে ডিসির বদলি আদেশ স্থগিতের দাবিতে ফেসবুকে ঝড়

এইচ এম মইনুল ইসলাম, বাগেরহাট

প্রকাশিত : ১৫:৫৯, ১৭ মে ২০২১ | আপডেট: ১৬:০৭, ১৭ মে ২০২১

ডিসি আ ন ম ফয়জুল হকের বদলি আদেশ স্থগিতের দাবিতে ফেসবুকে বাগেরহাটবাসীর ঝড়!

ডিসি আ ন ম ফয়জুল হকের বদলি আদেশ স্থগিতের দাবিতে ফেসবুকে বাগেরহাটবাসীর ঝড়!

জেলা প্রশাসক (ডিসি) আ ন ম ফয়জুল হকের বদলি আদেশ স্থগিতের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঝড় তুলেছেন বাগেরহাটবাসী। যোগদানের মাত্র পাঁচ মাসের মাথায় বদলির আদেশে স্থানীয় ফেসবুক ব্যবহারকারীদের সঙ্গে সঙ্গে উদ্বেগ প্রকাশ করেছেন বাগেরহাটের বিশিষ্ট্যজনরাও। 

আজ সোমবার সকালেই জেলা প্রশাসকের বদলি আদেশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ পায়। প্রকাশের পর থেকেই ফেসবুকে প্রতিবাদের ঝড় তোলেন বাগেরহাটের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। প্রতিবাদকারীদের মধ্যে গণমাধ্যমকর্মীরাও রয়েছেন। অবিলম্বে জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হকের বদলি আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

জেলা প্রশাসকের বদলি প্রসঙ্গে চ্যানেল টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম আকিঞ্জি (Ariful Islam Akinji) তার ফেসবুক আইডিতে লিখেছেন, বাগেরহাটে কর্মরত জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক মহোদয়কে অগ্রহণযোগ্য অভিযোগে কোনরকম বাছ বিচার না করেই বদলি করা হয়েছে, যা জাতির কাছে প্রশ্নবিদ্ধ হয়ে থাকবে সারা জীবন। এই বদলি পরিবর্তন করে পুন:বহাল রাখার দাবি জানাই।

বাগেরহাটে কর্মরত সাংবাদিক সোহরাব হোসেন রতন তার Md Raton Md Raton নামের ফেসবুক আইডিতে লিখেছেন, ভিত্তিহিন অভিযোগে, আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে কার স্বার্থে মেয়াদ শেষের আগেই এ বদলী, একটি বিরল দৃষ্টান্ত। গণতান্ত্রিক দেশে এটা কাম্য নয়। তবে একটা বিষয় স্পষ্ট যে, আমাদের দেশে ভালো মানুষের মূল্যায়ন ও স্থান নেই। আমরা সাধারণ মানুষ, আমাদের কিছু করার নেই। কিন্তু অসময়ে ডিসি স্যারের বদলির আদেশে ক্ষুব্ধ ও হতাশা প্রকাশ করছি। ভালো থাকবেন স্যার। এমন মানুষকে দিয়ে তো রাষ্ট্রের অকল্যাণ হবে না!

শেখ হায়দার আলী বাবু নামক একজন ক্রিড়া সংগঠক Shaikh Haider Ali Babu নামে তার ফেসবুক আইডিতে লিখেছেন, বাগেরহাটের জেলা প্রশাসক জনাব আ ন ম ফয়জুল হক মহোদয়ের বদলি বাগেরহাট বাসীর জন্য একটি দুঃসংবাদ।

শরণখোলার সাংবাদিক নেতা শেখ মোহাম্মাদ আলী (Sk Mohammad Ali) তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘আমরা হতাশ ও ক্ষুব্ধ। ভালো ও জনবান্ধব কর্মকর্তার কোন মূল্যায়ণ নেই। বলছি, অল্প দিনের মধ্যে নিজ কর্মের মাধ্যমে জেলাবাসীর কাছে জনপ্রিয় হয়ে ওঠা বাগেরহাট জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক স্যারের কথা। 

গত কয়েক মাসে জেলা প্রশাসক মহোদয়ের কার্যক্রমে জেলার সাধারণ মানুষ খুশি ও আশাবাদী হয়ে উঠেছিলেন। বিশেষ করে কয়েক দিন আগে ডিসি স্যার ফেসবুকে ঘোষণা দিয়েছেন তার কার্যালয়ে বেশ কিছু পদে নিয়োগ বাণিজ্য ছাড়া  লোক নিয়োগ দেয়া হবে এবং নিশ্চয়তা দিয়ে যোগ্য ব্যক্তিদের আবেদন করতে বলেছিলেন। ডিসি স্যারের এ ঘোষণায় মানুষ উত্সাহিত হয়েছিলেন।

হঠাৎ গত রাতে শুনলাম ডিসি স্যারের বদলীর আদেশ এসেছে।  মেয়াদ শেষের আগেই কার স্বার্থে এ বদলী জানিনা তবে মুখ থেকে অনায়াসে একটি  কথা বেরিয়ে আসছে আমাদের দেশে ভালো মানুষের মূল্যায়ন ও স্থান নেই। আমরা সাধারণ মানুষ আমাদের কিছু করার নেই কিন্তু অসময়ে ডিসি ফয়জুল হক  স্যারের বদলির আদেশে ক্ষুব্ধ ও হতাশা প্রকাশ করছি। ভালো থাকবেন স্যার।’

শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট টিমের সদস্য এমডি ইকবাল হোসেন তার MD Iqbal Hossain (Iqbal) এবং শরণখেলার শাহিন হাওলাদার নামের এক ব্যক্তি তার Md. Sahin Howladar নামে ফেসবুক আইডিতে একই ধরণের স্ট্যাটাস দিয়েছেন। 

তারা লিখেছেন, বাগেরহাট জেলার জনবান্ধব কর্মকর্তার হঠাৎ বদলি। হতাশ ও ক্ষুব্ধ জেলাবাসী। বাগেরহাট জেলার জনবান্ধব জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক স্যার অল্প দিনের মধ্যে নিজ কর্মের মাধ্যমে বাগেরহাট জেলাবাসীর কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন। জেলা প্রশাসকের কাজে সকল শ্রেণি পেশার মানুষ খুশি ও আশাবাদী হয়ে উঠেছিলেন। ডিসি স্যার ফেসবুকে ঘোষণা দিয়েছেন তার কার্যালয়ে বেশ কিছু পদে নিয়োগ বাণিজ্য ছাড়া লোক নিয়োগ দেয়া হবে এবং নিশ্চয়তা দিয়ে যোগ্য ব্যক্তিদের আবেদন করতে বলেছিলেন। ডিসি স্যারের এ ঘোষণায় মানুষ উৎসাহিত হয়েছিলেন। হঠাৎ গত রাতে ডিসি স্যারের বদলীর আদেশ এসেছে শুনে জেলার সকল শ্রেণির মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করছেন। মেয়াদ শেষের আগেই কার স্বার্থে এ বদলী জানিনা, তবে মুখ থেকে অনায়াসে একটি কথা বেরিয়ে আসছে- আমাদের দেশে ভালো মানুষের মূল্যায়ন ও স্থান নেই। আমরা সাধারণ মানুষ আমাদের কিছু করার নেই, কিন্তু অসময়ে ডিসি ফয়জুল হক স্যারের মতো একজন সৎ পরিছন্ন জনবান্ধব কর্মকর্তার বদলির কারণে কিছুটা হলেও ক্ষতি হবে জেলাবাসীর বলে মনে করছেন বিভিন্ন মহল। যেখানেই থাকবেন ভালো থাকবেন স্যার দোয়া ও শুভকামনা রইল অবিরাম।

শুধু এসব ফেসবুক আইডি ও ব্যক্তিগণ নয়, বাগেরহাটের সহস্রাধিক মানুষ জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হকের ছবি দিয়ে বদলী আদেশ প্রতাহারের দাবি জানিয়েছেন। দুঃখ প্রকাশ করেছেন তার বদলীর জন্য। তার বদলীতে বাগেরহাটবাসীর অপূরণীয় ক্ষতি হয়ে যাবে বলে দাবি করেছেন তারা। 

বাগেরহাটবাসীর আবেগ ও উন্নয়নের কথা চিন্তা করে জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হকের বদলী আদেশ প্রত্যাহারের দাবি করেছেন তারা। বদলি আদেশ প্রত্যাহারের জন্য করা প্রত্যেকটি ফেসবুক স্ট্যাটাসেই আবেগঘন কমেন্টস করেছেন স্থানীয়রা। শেয়ারও করেছেন অনেকে।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বুলবুল কবির বলেন, করোনা পরিস্থিতির মধ্যে যোগদান করেই জেলা প্রশাসক আ.ন.ম ফয়জুল হকের বিভিন্ন কাজে বাগেরহাটবাসী আশার আলো দেখেছিল। বাগেরহাটবাসীকে আপন করে নিয়েছিলেন তিনি। অল্প সময়ের মধ্যে সামাজিক, সাংস্কৃতিক ও পেশাদার সংগঠনসহ সব শ্রেণির মানুষের সাথে এক হয়ে কাজ করার একটা দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।

বদলী আদেশপ্রাপ্ত বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক বলেন, আমি বাগেরহাটে যোগদানের পর এখানকার মানুষের ভালবাসা পেয়েছি। সবসময় চেষ্টা করেছি সকল শ্রেণি-পেশার মানুষের সুবিধা-অসুবিধায় পাশে থাকার। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমাকে সরকারি আদেশ মেনে চলতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী যথা সময়ে আমি নতুন কর্মস্থলে যোগদান করব। বাগেরহাটবাসীর জন্য থাকবে আমার ভালবাসা ও শুভকামনা।

মাত্র চার মাস ১৫দিন আগে গত ৩ জানুয়ারি বাগেরহাটের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন আ ন ম ফয়জুল হক। এর আগে তিনি স্থানীয় সরকার বিভাগের উপসচিব, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি