ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তালেবানের নৃশংসতার প্রতিবাদে ক্যালিফোর্নিয়ায় বিক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৯, ২৯ জুলাই ২০২১ | আপডেট: ২১:৪০, ২৯ জুলাই ২০২১

তালেবানের নৃশংসতার প্রতিবাদে আওয়াজ তুলছে আফগান প্রবাসীরা। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ার রাস্তায় তালেবানের নৃশংসতার প্রতিবাদে জানাতে রাস্তায় নামেন তারা।

বিক্ষোভ মিছিলে আফগানিস্তানে নিয়ন্ত্রণ হারানো অঞ্চলগুলো ফিরে পেতে তালেবানের বিরুদ্ধে লড়াই চালানো আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসকে (এএনডিএসএফ) সমর্থন জানানো হয়।

আফগানিস্তান থেকে দুই দশক পর মার্কিন ও ন্যাটোজোটের সেনা প্রত্যাহার শুরুর পরই সক্রিয় হয়ে উঠছে তালেবান। তারা আফগানিস্তানের বেশকিছু জেলা ও শহর ইতোমধ্যে নিয়ন্ত্রণ নিয়েছে। এদিকে জাতিসংঘ সতর্ক করেছে, এই বছরে আফগানিস্তান সবথেকে বেশি বেসামরিক নাগরিকের হতাহত প্রত্যক্ষ করবে।

ইউনাইটেড ন্যাশনস অ্যাসিসটেন্স মিশন ইন আফগানিস্তানের হিসেবে, ২০২১ সালের প্রথমার্ধেই আফগানিস্তানে হতাহতের পরিমাণ রেকর্ড ছুঁয়েছে। এই সময়ের মধ্যেই ১ হাজার ৬৫৯ মানুষ নিহত ও ৩ হাজার ২৫৪ জন আহত হয়েছে।

সিআইএ’র সাবেক প্রধান ডেভিড পেট্রিয়াস আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের ‘শিগগিরই প্রত্যাহার’ করার ব্যাপারে সতর্ক করেছেন। গত মঙ্গলবার এক অনলাইন সম্মেলনে তিনি বলেন, এই পদক্ষেপের ফলে আফগানিস্তানে ‘অত্যন্ত সহিংস গৃহযুদ্ধ’ শুরু হতে পারে।

এদিকে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে আফগান সরকারের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। মঙ্গলবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে কথা বলেন। তারপর একই টুইটে তিনি বলেন, ‘আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি গভীর চ্যালেঞ্জিং রয়ে গেছে। আলোচনার মাধ্যমে সমাধানের প্রয়োজন। ন্যাটো আফগানিস্তানের জন্য ফান্ড গঠন এবং দেশের বাইরেও সমর্থন অব্যাহত রাখবে।

তালেবানদের বিরুদ্ধে অভিযানের ব্যাপারে এএনডিএসএফ’র মুখপাত্র জেনারেল আজমল ওমর শিনওয়ারাই মঙ্গলবার বলেন, ‘গত এক সপ্তাহে পরিচালিত মোট ১৫৪টি সামরিক অভিযানে ১৫২০ জনেরও বেশি বিদ্রোহী নিহত এবং ৮০০ এর বেশি আহত হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি