ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

দ্রুততম ভারতীয় হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেট শামির

প্রকাশিত : ১২:০২, ২৩ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১২:০৩, ২৩ জানুয়ারি ২০১৯

একদিনের ক্রিকেটে ১০০ উইকেট নিতে ইরফান পাঠানের লেগেছিল ৫৯ ম্যাচ। তিনিই এতদিন ছিলেন ভারতীয়দের মধ্যে দ্রুততম। বুধবার ইরফানকে টপকে গেলেন মোহাম্মদ সামি। শততম উইকেটে পৌঁছতে তার লাগল ৫৬ ওয়ানডে।

২০১৮ সালে খুব একটা একদিনের ম্যাচে খেলেননি সামি। পারিবারিক সমস্যা ঘিরে ধরেছিল তাকে। ক্রমশ তা পিছনে ফেলে এসেছেন তিনি। টেস্টে পুরনো ছন্দ খুঁজে পেয়েছেন। নতুন বছরের গোড়ায় অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের একদিনের সিরিজেও ভরসা দিয়েছেন দলকে।

সিডনিতে প্রথম ম্যাচে যদিও নতুন বল দেওয়া হয়নি তাকে। তৃতীয় পেসার হিসেবে এসেছিলেন আক্রমণে। অ্যাডিলেড ও মেলবোর্নে অবশ্য ভুবনেশ্বর কুমারের সঙ্গে নতুন বল হাতে সামিই দৌড়ে আসেন।

তিন ম্যাচে তিনি নিয়েছিলেন পাঁচ উইকেট। ভুবনেশ্বর (৮ উইকেট) ও যুজভেন্দ্র চহালের (৬ উইকেট) পর তিনিই ছিলেন ভারতীয়দের মধ্যে সর্বাধিক উইকেটসংগ্রহকারী।

নিউজিল্যান্ডেও তাই হয়েছে। নেপিয়ারে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম একদিনের ম্যাচে দুই কিউই ওপেনারকেই আউট করেছেন তিনি। তার শততম শিকার হলেন ডানহাতি ওপেনার মার্টিন গাপ্টিল।

জের পঞ্চম বলেই তাকে বোল্ড করেন সামি। নিজের দ্বিতীয় ওভারে সামি ফের বোল্ড করেন বাঁ-হাতি ওপেনার কলিন মুনরোকে। আর দ্বিতীয় স্পেলে ফিরে এসে নিলেন মিচেল স্যান্টনারের উইকেট।

ভারতীয়দের মধ্যে ওয়ানডে ফরম্যাটে দ্রুততম ১০০ উইকেটের তালিকায় এখন পরপর থাকলেন সামি (৫৬ ম্যাচ), ইরফান (৫৯ ম্যাচ), জাহির খান (৬৫), অজিত আগরকর (৬৭ ম্যাচ), জাভাগল শ্রীনাথ (৬৮ ম্যাচ)। সামি যে ভাবে বল করছেন, তাতে বিশ্বকাপের স্কোয়াডে তার জায়গা নিশ্চিত দেখাচ্ছে।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি