ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বৃষ্টির প্রবনতা বাড়বে; নদীবন্দরে ১ নং সংকেত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৯, ৫ জুলাই ২০২০ | আপডেট: ০৮:৪৩, ৫ জুলাই ২০২০

বৃষ্টি অব্যাহত থাকার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর- সংগৃহীত

বৃষ্টি অব্যাহত থাকার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর- সংগৃহীত

আগামী ৪৮ ঘণ্টায় বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবনতা বৃদ্ধি পেতে পারে এবং বর্ধিত ৫ দিনের অবহাওয়ায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ রোববার দুপুর পর্যন্ত দেশের অভ্যন্তরীন নদীবন্দরসমূহকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। 

আবহওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, ঢাকা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সর্তকতা সংকেত (পুনঃ) ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। ঢাকা জেলা ও পাশ্ববর্তী জেলার আকাশ আস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘলা হতে পারে। 

গতকাল শনিবার সন্ধ্যায় ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। একই সঙ্গে সারাদেশে রাতের মতো দিনের তাপমাত্রার হ্রাস পেতে পারে। 

আবহাওয়ার সার সংক্ষেপে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে। 

গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে গেছে। আজ রোববার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ১৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে। 

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৯৮ মিলিমিটার। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ০ এবং সর্বনিম্ন ছিল দিনাজপুরে ২৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি