ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মাল্টায় অসাধু চক্রে শ্রমিক প্রেরণ যেন হাতছাড়া না হয়: আয়েবা

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে

প্রকাশিত : ২২:৪১, ২৪ অক্টোবর ২০২১

ইউরোপসহ মাল্টায় নিরাপদ অভিবাসনের লক্ষ্যে মিট দ্য প্রেস' করেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা। সংগঠনটির সদর দপ্তর প্যারিসে গতকাল স্থানীয় সময় বিকাল ৫টায় এই মিট দ্যা প্রেস অনুষ্ঠিত হয়।

সংগঠনের সহ-সভাপতি ফখরুল আকম সেলিম এর সঞ্চালনায় মিট দ্য প্রেসে মূল বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। 

শুরুতে ফখরুল আকম সেলিম তার বক্তব্যে উল্লেখ করেন, বিগত দিনে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক প্রেরণের সুযোগ সৃষ্টি হয়েছিল কিন্তু কিছু অসাধু চক্রের অনৈতিক কার্যকলাপের ফলে সেই সুযোগগুলো সঠিক ভাবে কাজে লাগানো সম্ভব হয়নি আর তাই মাল্টায় এখন দক্ষ শ্রমিক প্রেরণের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা যেন কোনোভাবেই একই অসাধু চক্রের কারণে হাতছাড়া না হয়। 

মহাসচিব তার বক্তব্যে বলেন, মানব চক্রের খপ্পরে পড়ে মালটায় যে ১৬৫ বাংলাদেশি জেল বন্দি রয়েছেন তাদের মুক্তির ব্যাপারেও আয়েবা উদ্যোগ নিয়েছিল। মাল্টার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখ্য সচিব কেবিন মাহনে ও অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে এ প্রসঙ্গে দীর্ঘ সময় আলোচনার পর স্পষ্ট হয় যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় এসব কারা বন্দিদের বাংলাদেশের নাগরিক হিসাবে স্বীকার করেছে এবং তাদের বাংলাদেশে ফেরত নেয়ার ব্যাপারে সম্মতি জানিয়েছে। তারপরও আয়েবার নিয়োগ প্রাপ্ত বিখ্যাত মানবাধিকার বিশেষজ্ঞ আইনজীবি কালেয়ার পক্ষে মাল্টা সাংবিধানিক আদালতে মামলা করে প্রতিটি কারাবন্দিকে মুক্ত করা সম্ভব ছিল। তবে সেটা হতো একটা অনেক ব্যায় বহুল প্রক্রিয়া।

বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনার বিষয়ে আলোচনা হয়। প্রায় বিশ হাজারের অধিক দক্ষ শ্রমিক মাল্টায় আসার সুযোগ রয়েছে। ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, সুইপার, রেস্টুরেন্ট এবং ট্যুরিজম খাতে কাজ করতে সক্ষম এমন শ্রমিকের বিরাট চাহিদা রয়েছে মাল্টায়। তবে তাদের অবশ্যই ইংরেজী ভাষার ক্ষেত্রে যুক্তি সম্পন্ন দক্ষতা থাকতে হবে।

তিনি আরো বলেন, মাল্টার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন আয়েবাও চাইলে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনার ব্যাপারে উদ্যোগ নিতে পারে। তবে আয়েবা যেহেতু একটি অলাভজনক সামাজিক প্রতিষ্ঠান, তাই তারা কোনও রকম এ ধরনের অর্থনৈতিক কার্য্যকলাপে জড়িত হতে পারবেনা। 

কেউ যাতে মাল্টায় আসতে গিয়ে প্রতারণার শিকার না হন এবং সঠিক নিয়ম অনুযায়ী মাল্টায় আসতে পারেন সেই লক্ষ্যে আয়েবা কাজ করে যাবে।

মাল্টায় আসার এই সুযোগ নিতে পারে বাংলাদেশিরা, যোগ্যতা প্রমানের পর আনুসাঙ্গীক ফাইল চার্জ এবং যাতায়াত ভাড়া হিসাবে সর্বোচ্চ দুই লক্ষ টাকা লাগতে পারে। এর বেশি টাকা দিয়ে আসার কোন কারন নাই।

কর্তৃপক্ষ কোনোভাবেই চান না যে তাদের দেশে অযোগ্য লোকজন দালালদের বেশি টাকা দিয়ে এসে পরে ইউরোপের অন্যান্য আরো উন্নত দেশে চলে যায়। এ বিষয়ে এবার মালটা সরকার খুবই কঠোর হবেন এবং সেই সঙ্গে ইউরোপের অন্যান্য দেশগুলোও এই বিষয়ে অনেক গুরত্ব আরোপ করেছে। করোনা মহামারীর সঙ্গে নানা অর্থনৈতিক বিপর্যয়, সামাজিক অসন্তোষ সেই সাথে বর্ণবাদি দলগুলোর উত্থান সবগুলো দেশেরই সরকার প্রধানদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয়ে কোনো পরামর্শ জানতে চাইলে যে কেউ আয়েবার সাথে যোগাযোগ করতে পারেন। মাল্টা এবং বাংলাদেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নেও আয়েবা তার যোগ্য ভূমিকা পালন করবে। দেশটিতে একটি শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি গঠনে অল ইউরোপীয়ান বাংলাদেশ আসোসিয়েশন আয়েবা ভূমিকা রাখবে। মিট দ্যা প্রেস অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আয়েবা এক্সিকিউটিভ শরীফ আল মমিন, টি এম রেজাসহ আরো অনেকে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি