ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে মাল্টিপারপাস মোবাইল ক্রেন

আবুল হাসান, মোংলা

প্রকাশিত : ১৬:৩৪, ১৫ জুন ২০২১ | আপডেট: ১৬:৪৩, ১৫ জুন ২০২১

দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলাকে আরও আধুনিক করতে সরকারের নেয়া নানা পদক্ষেপ দেশি-বিদেশি ব্যবসায়ীদের এরই মধ্যে আকৃষ্ট করেছে। উন্নয়নের ধারাবাহিকতায় বেশ কয়েক বছর ধরে অত্যাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি দিয়ে বন্দরের পণ্য খালাস ও বোঝাই হয়ে আসছে। তারপরও অনেক সময় বন্দর জেটিতে আসা জাহাজের বিশেষ করে কন্টেইনার এবং কার্গো প্রজেক্ট (মেশিনারি) পণ্য হ্যান্ডলিং (খালাস) হতো ঝুঁকি নিয়ে। সময়ও ব্যয় হতো অনেক। 

তবে দ্রুত সময়ের মধ্যে নিরাপদভাবে পণ্য হ্যান্ডলিংয়ের চাহিদা অনুভব করে নতুন পরিকল্পনা করে তা বাস্তবায়ন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। 

তাই জার্মান থেকে প্রথমবারের মতো এ বন্দরে আনা হয়েছে দুটি মাল্টিপারপাস মোবাইল ক্রেন। যা দিয়ে বন্দরে আসা ছয় সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার পণ্য দ্রুত সময়ে নিরাপদভাবে খালাস হবে। 

মঙ্গলবার (১৫ জুন) দুপুর আড়াইটায় বন্দরের ৯ নম্বর জেটিতে আধুনিক এই ক্রেন দুটি নিয়ে আসে জার্মানের পতাকাবাহী এম ভি উইবকী নামে বিদেশি জাহাজ। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা এ তথ্য জানিয়ে এদিন বলেন,'উইবকী'  জাহাজটিতে মাল্টিপারপাস মোবাইল ক্রেনের মোট ৭৩টি প্যাকেজসহ অন্যান্য যন্ত্রাংশ রয়েছে। ২৪ ঘন্টার মধ্যেই এই পণ্য খালাস করে তা দ্রুত সময়ের মধ্যে জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি সেট বা প্রস্তুত করা হবে। একই সাথে কিভাবে এই ক্রেন দিয়ে কাজ করা হবে তারও প্রশিক্ষণ দিয়ে যাবেন ওই প্রকৌশলীরা'। 

চেয়ারম্যান আরও বলেন, মোংলা বন্দরের সাথে এই মোবাইল ক্রেন যুক্ত হলে দ্রুত সময়ের মধ্যে নিরাপদে পণ্য খালাস করা যাবে। 

চলতি ২০২০-২১ অর্থ বছরে এই বন্দরে এক কোটি ২০ লক্ষ মেট্রিক টন পণ্য খালাস করা হয়েছে জানিয়ে চেয়ারম্যান আরও বলেন, নতুন মাল্টিপারপাস মোবাইল ক্রেন সংযোজন হলে এ থেকে ভবিষ্যতে পণ্য খালাস দ্বিগুণ ছাড়িয়ে যাবে। ৫৫ কোটি টাকা ব্যয়ে বন্দর কর্তৃপক্ষ ঢাকার ম্যাক্সন পাওয়ার লিমিটেড কোম্পানির মাধ্যমে ক্রেন দুটি আমদানি করে বলেও চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপ-প্রধান প্রকৌশলী মো. মাহাবুবর রহমান মিনা ও বিদেশি জাহাজ উইবকীর স্থানীয় শিপিং এজেন্ট অল সিসের প্রতিনিধি সাখাওয়াত হোসেন মিলন বলেন, গত দেড় মাস আগে যুক্তরাজ্যের  'স্যান্ডারল্যান্ড' বন্দর থেকে ক্রেন দুটি নিয়ে জাহাজটি ছেড়ে আসে। জার্মানের রকস্ট্রক ফ্যাক্টরীতে সেদেশের লিভার কোম্পানি এই ক্রেন দুটি তৈরি করে। মঙ্গলবার দুপুরে আসা বিদেশি ওই জাহাজ থেকে ৭৩ টি প্যাকেজের ক্রেন  দুটিসহ অন্যান্য যন্ত্রাংশ খালাস করা হয় এসময়। 

তারা আরও জানান, বিদেশ থেকে আমদানি হওয়া এই ক্রেন দুটি দিয়ে একসাথে ৪০ মেট্রিকটন পণ্য খালাস করাসহ নানা সুবিধা পাওয়া যাবে। দ্রুত ও নিরাপদভাবে কন্টেইনারসহ বন্দরে আসা রুপপুর পারমাণবিক ও রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারী কার্গো প্রজেক্ট (মেশিনারি) খালাস করা হবে।

এছাড়া এটা যেহেতু মোবাইল ক্রেন, তাই বন্দর জেটির আভ্যন্তরের যেকোন স্থানে ঘুরে ঘুরে এই ক্রেন থেকে পণ্য খালাসের মত সুবিধাও পাওয়া যাবে বলেও জানান তারা। 

মোংলা বন্দর কর্তৃপক্ষে কর্মচারী সংঘের  (সিবিএ) সাধারণ সম্পাদক মো. ফিরোজ আহমেদ বলেন, ১৯৫০ সালে যাত্রা শুরু হওয়ার পর রাজনৈতিকসহ নান কারণে বৈষম্যের শিকার হয়ে এই বন্দর একসময় লোকসানে পরিণত হয়েছিল। সেখান থেকে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই বন্দরে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। আধুনিক যন্ত্রপাতি আর সঠিক ব্যবস্থাপনায় এই বন্দর এখন লাভজনকে এসে দাড়িয়েছে৷ নতুন করে আধুনিক ক্রেন যুক্ত হওয়ায় দ্রুত পরিসরে এই বন্দর আরো এগিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি। 
কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি